ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

যেসব খাবার একত্রে রাখা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৫, ৩১ জুলাই ২০১৯

আমরা সাধারণত বাজার থেকে একই ব্যাগে গাদাগাদি করে বিভিন্ন পদের সবজি এনে থাকি। এ রকমভাবে ফলের বাজার থেকেও বিভিন্ন পদের ফল একত্রে নিয়ে আসি। বেশিরভাগ সবাই এসব শাক-সবজি, ফলমূল একসঙ্গে ফ্রিজেও ঢুকিয়ে ফেলি। 

বিশেষজ্ঞরা বলছেন এভাবে একত্রে রাখা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। 

এবার দেখে নেই কোন খাবারগুলো আলাদা আলাদা করে রাখতে হবে:

শসা 

প্রথমেই আসি শসার কথায়। শসা অন্য কোন কিছুর সঙ্গেই রাখা ঠিক নয়। তরমুজ, কলা বা টমেটোর সঙ্গে শসা স্টোর করলে এক ধরনের এনথেলিন গ্যাস সৃষ্টি হয়। যা সহজে সবজি নষ্ট করে দিতে পারে। তাই শসা বরং ছোট একটি পাত্রে আলাদা করে ফ্রিজে রাখুন। 

কুমড়া ও আপেল 

কুমড়া ও আপেল, দুটোই খেতে আপনার ভালো লাগতেই পারে। তাই বলে এই দুটি একসঙ্গে রাখবেন না। বিশেষজ্ঞদের রিপোর্ট বলছে আপেল ও নাসপাতি আপনার সাধের কুমড়া খারাপ করে দিতে পারে।

আলু ও মিষ্টি আলু 

আলু বা মিষ্টি আলুর মতো শিকড় জাতীয় সবজি আলাদা আলাদা কাগজের ব্যাগে ভরে রাখুন। এই দুই ধরনের আলুর মধ্যেই প্রচুর খাদ্যগুণ আছে। ফ্রিজে এগুলো না রাখাই ভালো। বরং অল্প পরিমাণে কিনে অন্ধকার শুকনো জায়গায় রাখুন। 

আপেল ও কমলা লেবু 

এসব ফল মোটেও একসঙ্গে ফলের ঝুড়িতে রাখবেন না। বিশেষ করে আপেল ও কমলা লেবু একসঙ্গে না রাখাই ভালো। এছাড়া কোন প্লাস্টিকের ব্যাগে ফল রাখবেন না। কারণ খুব তাড়াতাড়ি পচন ধরতে পারে।

অ্যাভাকাডো আর কলা 

অ্যাভাকাডো যেহেতু দামী একটি ফল তাই এর সংরক্ষণেও থাকতে হবে সচেতন। এই ফলটি অনেকদিন টিকিয়ে রাখার জন্য কলার সঙ্গে কখনোই রাখা যাবে না। নষ্ট হতে থাকবে অ্যাভাকাডো। তবে বেশিদিন টিকিয়ে রাখার জন্য ফলটিকে কেটে একটি এয়ারটাইট বাক্সে করে রেখে দিলে ভাল থাকবে অনেক দিন।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি