ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রণদা প্রসাদ হত্যায় মাহবুবুর রহমানের মৃত্যুদণ্ড

প্রকাশিত : ১২:০৬, ২৭ জুন ২০১৯ | আপডেট: ১৪:৫৭, ২৭ জুন ২০১৯

একাত্তর সালে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা রণদা প্রসাদ সাহা ও তার ছেলে ভবানী প্রসাদ সাহা সহ ৭ জনকে হত্যা মামলায় আসামী মাহবুবুর রহমানকে ৩ অভিযোগে মৃত্যুদণ্ড দিয়েছেন মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল।

এর আগে আজ বৃহস্পতিবার (২৭ জুন) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বেলা ১১টা থেকে রায় পড়া শুরু করেন। ২৩৫ পৃষ্টার এই রায়ের কিছু অংশ পড়ে শোনাবেন বিচারপতিরা।

গত ২৪ এপ্রিল এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখেন ট্রাইব্যুনাল। দুইমাস পর আজ রায়ের জন্য দিন ঠিক করেন আদালত।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে আছেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত। অন্যদিকে আসামিপক্ষে  আছেন আইনজীবী গাজী এম এইচ তামিম।
উল্লেখ্য, ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারি এ মামলার অভিযোগ আমলে নিয়ে অভিযোগ গঠনের জন্য ওই বছরের ১১ মার্চ দিন ঠিক করে দেন আদালত। এরপর ২৮ মার্চ এ মামলায় অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। পরে দীর্ঘদিন এ মামলার শুনানি শেষে ২৪ এপ্রিল যুক্তিতর্ক শেষ হয়। এ মামলায় তদন্ত কর্মকর্তাসহ ১৩ জন সাক্ষী সাক্ষ্য দেন।

২০১৭ সালের ২ নভেম্বর টাঙ্গাইলের মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা।

রাষ্ট্রপক্ষের অভিযোগে বলা হয়, আসামি মাহবুবুর রহমানের বাবা আব্দুল ওয়াদুদ মুক্তিযুদ্ধের সময় মির্জাপুর শান্তি কমিটির সভাপতি ছিলেন। মাহবুবুর রাহমান ও তার ভাই আব্দুল মান্নান সে সময় রাজাকার বাহিনীতে ছিলেন।

আসামি মাহবুবুর রহমান ১৯৭১ সালের ৭ মে মধ্যরাতে নারায়ণগঞ্জের স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকিস্তানি হানাদার বাহিনীর ২০-২৫ জন সদস্যকে নিয়ে রণদা প্রসাদ সাহার বাসায় অভিযান চালায়।

অভিযানে রণদা প্রসাদ সাহা, তার ছেলে ভবানী প্রসাদ সাহা, রণদা প্রসাদের ঘনিষ্ঠ সহচর গৌর গোপাল সাহা, রাখাল মতলব ও রণদা প্রসাদ সাহার দারোয়ানসহ সাত জনকে অপহরণ করে নিয়ে যায়। পরে সবাইকে হত্যা করে লাশ শীতলক্ষ্যা নদীতে ফেলে দেয়। তাদের লাশ আর পাওয়া যায়নি।

মুক্তিযুদ্ধের সময় আসামি টাঙ্গইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমসের আশপাশের এলাকা, নারায়ণগঞ্জের খানপুরের কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট ও তার আশপাশের এলাকা এবং টাঙ্গাইল সার্কিট হাউজ এলাকায় অপরাধ সংঘটন করে।
তদন্তে মাহবুবুর রহমানের বিরুদ্ধে অপহরণ, হত্যা, অগ্নিসংযোগ ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়।

রণদা প্রসাদ সাহার পৈত্রিক নিবাস ছিল টাঙ্গাইলের মির্জাপুরে। সেখানে তিনি একাধিক শিক্ষা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলেন।
এক সময় নারায়ণগঞ্জে পাটের ব্যবসায় নামেন রণদা প্রসাদ সাহা। থাকতেন নারায়ণগঞ্জের খানপুরের সিরাজদিখানে। সে বাড়ি থেকেই তাকে, তার ছেলে ও অন্যান্যদের ধরে নিয়ে যায় আসামি মাহবুবুর রহমান ও তার সহযোগীরা।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি