ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রাজধানীতে উন্মুক্ত পরিবেশে শিশুদের খেলাধূলার স্থান নেই(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৬, ১৯ ডিসেম্বর ২০১৮

রাজধানীতে উন্মুক্ত পরিবেশে শিশুদের খেলাধূলার স্থান নেই বললেই চলে। এ’কারণে বাধাগ্রস্ত হচ্ছে তাদের স্বাভাবিক বিকাশ। অন্যদিকে, শিশুরা ঝুঁকে পড়ছে মোবাইলে গেইমস খেলার দিকে। কারো কারো সময় কাটে টেলিভিশনে কার্টুন দেখে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুর স্বাভাবিকভাবে বেড়ে উঠার জন্য সঠিক বিনোদনের ব্যবস্থা করা সহ বাবা-মায়ের সময় দেয়া প্রয়োজন।

এক সময় বিকেল হলেই খেলার মাঠে ছুটোছুটিতে মেতে থাকতো শিশু-কিশোররা। ফুটবল, ক্রিকেট, গোল্লাছুট, দাঁড়িয়াবান্দার মতো খেলায় বুদ হয়ে থাকতো তারা।

তবে, সময়ের সাথে সাথে পাল্টে গেছে দৃশ্যপট। রাজধানীতে খেলার মাঠ নেই বললেই চলে। অভাব উন্মুক্ত পরিবেশের। এমন বাস্তবতায় শিশুরা ঝুঁকছে মোবাইল ফোন, কম্পিউটার আর ল্যাপটপের মতো আধুনিক প্রযুক্তির দিকে।

সম্প্রতি রাজধানীর কয়েকশ’ শিক্ষার্থীর ওপর একটি বেসরকারি সংস্থার চালানো জরিপে দেখা গেছে, ৮০ শতাংশ শিশুই ইন্টারনেট ব্যবহার করছে। শিশুদের মধ্যে ৬৪ শতাংশ শুধুমাত্র বিনোদনের জন্য এবং ৩৬ শতাংশ শিক্ষামূলক উদ্দেশ্যে ইন্টারনেট ব্যবহার করে। জরিপে দেখা যায়, ২২ শতাংশ শিক্ষার্থীর স্মার্টফোন আছে। ফেইসবুক একাউন্ট রয়েছে ৪৪ শতাংশ শিক্ষার্থীর।

অভিভাবকরা জানান, পর্যাপ্ত খেলার জায়গার অভাব, অনুকূল পরিবেশ না থাকায় শিশুরা প্রযুক্তির দিকে বেশি ঝুঁকছে।

বিশেষজ্ঞরা বলছেন, শিশুর মেধা বিকাশে বাবা-মায়ের উচিত সন্তানদের সময় দেয়া। নির্দিষ্ট সময় পর পর সন্তানদের হাতে মোবাইল ফোন দেয়া উচিত বলেও মনে করেন এই বিশেষজ্ঞ।

শিশুর মেধাবিকাশ ও বিনোদনের জন্য পারিবারিক দায়িত্ববোধের পাশাপাশি সরকারি উদ্যোগ প্রয়োজন বলেও জানান তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি