ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রাজধানীতে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ২৪ জুলাই ২০২০

রাজধানীতে দিনে দিনে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ছাদ বাগান। অনেক সৌখিন মানুষ এ ছাদ বাগানে উৎসাহিত হয়ে রোপন করছেন ফল-ফসল। শুরুর দিকে অবসর কাটাতে, সৌখিনতার বশে অনেকেই ছাদে বাগান করলেও এখন দিন পাল্টেছে। পরিবারের ফল-ফসলের চাহিদা মেটাতে দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে ছাদকৃষি। শুধু ফল-ফসলই নয় শহরের সৌন্দর্যও বাড়ছে ছাদ বাগানে। 

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এ সময়ের একটি বড় সমস্যা। বলা হচ্ছে, উষ্ণতা বৃদ্ধির কারণে যেসব দেশে জলবায়ু পরিবর্তন জনিত দুর্যোগের ঝুঁকি বেশি, বাংলাদেশ তার সামনের সারিতে রয়েছে। ঢাকার তাপমাত্রা যে হারে বাড়ছে তাতে লাগাম টানতে বেশি করে গাছ লাগানোর ওপর জোর দিচ্ছেন পরিবেশবিদরা।

অপরিকল্পিত আবাসন এবং রাস্তাঘাট নির্মাণের ফলে কমে যাচ্ছে উন্মুক্ত স্থান, তার সঙ্গে পাল্লা দিয়ে কমছে গাছপালা। এতে এ মহানগরীর তাপমাত্রা দিন দিন অস্বাভাবিক হারে বাড়ছে। বিশুদ্ধ অক্সিজেনের যোগান কমছে। ঢাকায় উন্মুক্ত স্থানের যথেষ্ট অভাব বলে খালি জায়গায় গাছ লাগানোর সুযোগ কম। এ অবস্থায় ভবনের ছাদে বাগান করে ঢাকার পরিবেশ পাল্টে দেওয়া সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এদিকে ছাদবাগান তৈরিতে উৎসাহিত করতে বেশ কিছু উদ্যোগের কথা জানান ঢাকা উত্তর সিটির মেয়র। করপোরেশন রীতিমতো ঘোষণাই দিয়েছে, ছাদ বাগান করলে হোল্ডিং ট্যাক্স মওকুফ। আর ছাদ বাগান বৃদ্ধি পাওয়ায় খুশি বন ও পরিবেশ মন্ত্রণালয়। 

শহরে পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ বাগান করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রী। এ বিষয়ে মন্ত্রী জানান, শুধুমাত্র সৌখিনতাই নয়, পারিবারের পুষ্টির যোগানও আসছে এই ছাদ বাগান থেকে। 

এদিকে উদ্ভিদবিজ্ঞান বিশেষজ্ঞদের মতে, ‘ঢাকা শহরেই আমরা যদি কোনো উদ্যানে প্রবেশ করি, তাহলে সেখানে এক রকম তাপমাত্রা আর সেখান থেকে বের হলে তাপমাত্রা কমপক্ষে ২ থেকে ৩ ডিগ্রি বেশি। এতেই বোঝা যায়, আমাদের জন্য গাছ কতটা প্রয়োজনীয়। গাছের অভাবে পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু আমরা যদি আমাদের বাড়ির ছাদে গাছ লাগাই, তাহলে খুব সহজেই এ সমস্যার সমাধান হয়ে যায়।’

পরিবেশ বিষয়ক সংগঠনগুলো জানিয়েছে, শহরে পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ বাগান ভূমিকা রাখে। তাই রাজউকের নকশায় ছাদ বাগান রাখার পরামর্শ তাদের।

এক সমীক্ষায় দেখা যায়, ঢাকা শহরের প্রায় ৭০ শতাংশ জায়গা কংক্রিটের কাঠামো, যা মূলত শহরের তাপমাত্রা বৃদ্ধি করছে। ঢাকার পরিবেশ দূষণ বিশ্বের অন্যান্য বড় শহরের তুলনায় অনেক বেশি। অধিক জনসংখ্যা, অতিরিক্ত নগরায়ণ, যানবাহন, জলাধার ও গাছপালা কমে যাওয়াই এর মূল কারণ।
বিস্তারিত দেখুন ভিডিওতে :


এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি