ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাজধানীর ৫০ খাল নিয়ে কর্মপরিকল্পনা করতে হাইকোর্টের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ৪ ডিসেম্বর ২০১৭

রাজধানীর ৫০টি খালের বর্তমান অবস্থা নিয়ে প্রতিবেদন তৈরি, সীমানা নির্ধারণ, দখলকারীদের তালিকা তৈরি করে নিয়মিত রক্ষণাবেক্ষণের কর্মপরিকল্পনা তৈরি করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সোমবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদেশে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র, পরিবেশ অধিদফতর ও ওয়াপদার মহাপরিচালক, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, রাজউকের চেয়ারম্যান ও ঢাকার জেলা প্রশাসককে ছয় মাসের মধ্যে এ কর্মপরিকল্পনা তৈরি করে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী ও সাঈদ আহমেদ কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আইনজীবী সাঈদ আহমেদ কবীর বলেন, ঢাকার খালগুলোর দখল-দূষণ, রক্ষণাবেক্ষণ নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকার প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত সপ্তাহে বেলার পক্ষ থেকে জনস্বার্থে একটি রিট আবেদন করা হয়েছিল। খালগুলোর দূষণ-দখল রোধে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দখল হওয়া খালগুলো পুনরুদ্ধারে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি