ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

রাজধানীরতে মেডিকেল বর্জ্য পরিশোধনের ব্যবস্থা নেই (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ৫ মে ২০১৮

পরিবেশ অধিদফতরের মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিধি অনুসারে প্রতিটি হাসপাতালেরই বর্জ্য সংরক্ষণাগার থাকা বাধ্যতামূলক। কিন্তু রাজধানীর বেশিরভাগ সরকারি-বেসরকারি হাসপাতালের তা নেই। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ অধিকাংশ হাসপাতালে বর্জ্য ব্যবস্থাপনার জন্য নির্ভর করতে হচ্ছে সিটি কর্পোরেশন ও বেসরকারি সংস্থা প্রিজমের উপর।

রাজধানীর অভিজাত আবাসিক এলাকা ধানমন্ডির ১২ নম্বর সড়ক। সড়কের পাশে রাখা ডাস্টবিনের কাছে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মেডিকেল বর্জ্য। একজন এই মেডিকেল বর্জ্য থেকে পরিত্যক্ত প্লাস্টিক, স্যালাইন, সিরিঞ্জ, ব্যাগ অপসারণ করছে। প্রশ্ন করলে জানা যায়, এসব বর্জ্য আশপাশের ক্লিনিক, হাসপাতাল থেকে ময়লার ভ্যানে এনে এখানে ফেলা হয়েছে। এভাবেই ফেলা হয় প্রতিদিন।

খোঁজ নিয়ে জানা গেছে, বেসরকারি ক্লিনিক, হাসপাতালগুলোতে মেডিকেল বর্জ্য পরিশোধনের কোনও ব্যবস্থা নেই। তাই প্রতিদিন ডাস্টবিনে গৃহস্থালি বর্জ্যরে সঙ্গেই ফেলা হয়। 

তবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের দাবি, বেসরকারি সংস্থা প্রিজম ও দক্ষিণ সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে চালু হওয়া মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্টে মেডিকেল বর্জ্য পাঠানোর জন্য সবাইকে নোটিশ দেওয়া হয়েছে। এই প্ল্যান্টের মাধ্যমে ক্ষতিকর বর্জ্য পুড়িয়ে ফেলা হয়।

পরিবেশবিদরা বলছেন, হাসপাতাল- ক্লিনিকগুলো মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে গাফিলতি করছে। এসব প্রতিষ্ঠানের মালিকদের আইনের আওতায় আনারও দাবি তাদের।

জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর এসব মেডিকেল বর্জ্যর ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ভিডিও

 

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি