ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রাজনৈতিক দলের নিবন্ধনের শর্ত কেন অবৈধ নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০, ২৩ আগস্ট ২০১৭ | আপডেট: ২২:১৬, ২৭ সেপ্টেম্বর ২০১৭

নতুন করে গঠন করা রাজনৈতিক দলগুলোর নিবন্ধন সংক্রান্ত গণপ্রতিনিধিত্ব আদেশের দুটি ধারা ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালার একটি বিধি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের (এম ফারুক) সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, নির্বাচন কমিশন সচিব ও কমিশনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন সাবেক মন্ত্রী ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা। রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০ বি, ১২ (৩) (এ) এবং বিধিমালার ৬ (ঞ) ধারা উল্লেখ করে নাজমুল হুদা বলেন, একবারের সংসদ সদস্য থাকতে হবে, শতকরা ৫ ভাগ ভোট পেয়েছেন এমন তথ্য, এক তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কমিটি, ১০০ উপজেলায় দফতর, এক থানায় দুইশ’ ভোটার সদস্যের প্রমাণ থাকতে হবে। এসব শর্ত সংবিধান পরিপন্থী। আগে দরকার নিবন্ধন পরে, এ শর্তগুলো পূরণ করা হবে।

নাজমুল হুদা বলেন, এ শর্ত থাকলে অনেক দল এসব শর্ত পূরণে প্রতরণার আশ্রয় নেবে। এ জন্য শর্ত তুলে দেওয়ার দরকার। তিনি আরও বলেন, রিট করার পর আদালত রুল জারি করেছেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি