ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রোজা নৈতিক শক্তির ভিত্তি

প্রকাশিত : ১১:৩২, ২৪ মে ২০১৯

আল্লাহ রমজানের রোজা ফরজ করেছেন মুসলমানদের আত্মিক ও বাহ্যিক শক্তি অর্জনের লক্ষ্যে। এই শক্তি সম্পদ ও অস্ত্রের চেয়েও শক্তিশালী। তাকওয়া মূল্যবোধ ও নৈতিক শক্তির ভিত্তি। তাকওয়া অন্তরকে পরিশুদ্ধ করে এবং কর্মের ক্ষেত্রে সঠিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে স্বর্গীয় অনুভূতি প্রদান করে। রোজা সেই উপযোগিতা তৈরি করে।

রোজা মানুষের মূল্যবোধ জাগ্রত করে। রোজাদার ব্যক্তির অন্তরে আল্লাহর ভয় সর্বক্ষণ বিরাজ করে। তাই সে সত্যের পথে পরিচালিত হয়। মন্দকে এড়িয়ে চলে। অসৎ পথ পরিহার করে। সংযমের মাধ্যমে নিজেকে নিয়ন্ত্রণে রাখে।

গরীবের প্রতি সহনশীল হয় রোজাদার। এদের প্রতি সহানুভূতি বাড়তে থাকে এবং সহযোগিতার হাত প্রসারিত করে। ফিতরা ও যাকাত আদায় করে থাকে। দারিদ্র্য দূর করার কর্মপরিকল্পনা গ্রহণ করে।

অন্য সময়ের চেয়ে রমজানে ব্যক্তির আচরণে পরিবর্তন আসে। সবার সঙ্গে ভালো ব্যবহারের চেষ্টা করে। এর ব্যতয় ঘটলে অনুতপ্ত হয়। পরবর্তীতে এ ঘটনা যাতে না ঘটে সে চেষ্টায় জাগ্রত থাকে।

দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনে রোজা। সব কাজেই সে ভাল দিকটিকে প্রাধান্য দিয়ে থাকে। মনকে সংযত রাখে। অপরের কষ্টের ভাগিদার হয়।

আল্লাহ যে শক্তি দান করেছেন এবং পরিচ্ছন্ন জীবিকা দিয়েছেন এর জন্য নিজেকে বিগলিত করে এবং সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করে। পিতামাতার প্রতি এবং পরিবারের প্রতি যত্নশীল থাকে।

নৈতিক গুণাবলী যেমন জাগ্রত করে, তেমনি পরিশুদ্ধ জীবন গড়তেও সাহায্য করে রমজান।  এই ধারা অন্য ১১ মাসেও প্রবাহমান থাকুক,  এই চেষ্টা হোক সবার।

এএইচ/

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি