ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

লকডাউনে ওজন বৃদ্ধি থেকে দ্রুত মুক্তির উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৬, ২৪ মে ২০২০

করোনা ভাইরাসের কারণে লকডাউনে আছেন। বাইরে গিয়ে যে ব্যায়াম করবে, তার কোনও উপায় নেই। সেই সঙ্গে লকডাউনেই সময় সকলেই বাড়িতে থাকার জন্য ভাজাভুজি খাওয়ার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। যার ফলে ক্রমশই বৃদ্ধি পাচ্ছে ওজন। এ নিয়ে অনেকেই আছেন দুশ্চিন্তায়।

ওজন কমানোর জন্য সবচেয়ে বেশি জরুরি হল সঠিক সময়ে সঠিক খাদ্য গ্রহণ করা, সেই সঙ্গে পরিমাণের বিষয়টাও মাথায় রাখতে হবে। আপনি কী ধরনের ডায়েট নিচ্ছেন, তার জন্য নিজেকে শারীরিক ও  মানসিক দিক দিয়ে সম্পূর্ণ প্রস্তুত রাখতে হবে। 

লকডাউনে থাকা অবস্থায় যদি আপনি ওজন কমাতে চান, তাহলে আপনার প্রতিদিনের জীবনে আনতে হবে কিছু পরিবর্তন। আপনি সারাদিনে যা যা করেন তার মধ্যে মাত্র ৫টি বিষয়ে পরিবর্তন আনতে হবে, এতে করে দ্রুত কমতে পারে আপনার ওজন। 

দ্রুত ওজন কমানোর জন্য ৫টি বিষয় মাথায় রাখবেন তা হলো-

১. খাওয়ার আগে পানি খাবেন
খাওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে পানি খাওয়া উচিত, এতে করে আপনার ওজন কমবে। কিন্তু আপনি এর ঠিক বিপরীতটাই করেন। অর্থাৎ খাওয়ার পরে পানি খান। এতে করে আপনার ওজন ক্রমশ বৃদ্ধি পেতে থাকে, সুতরাং এই অভ্যাস আজই বদলে ফেলুন। খাওয়ার আগে পানি খেলে কম খাবার খেলেই পেট ভরে যায়। তাই ওজন বৃদ্ধি তেমন একটা হয় না।

২. ফাইবার জাতীয় খাদ্য গ্রহণ করুন
আপনি যদি ফাইবার জাতীয় খাদ্য বেশি খান তাহলে বার বার আপনার খিদে পাবে না। কিন্তু আমরা ফাইবার জাতীয় খাদ্য কম খাই, এতে করে খাদ্য পরিপাকে সমস্যা দেখা দেয় এবং আমাদের ওজন বৃদ্ধি পায়। 

৩. খুব বেশি শুয়ে না থাকা
লকডাউনের সময় বেশির ভাগ মানুষই গৃহবন্দী অবস্থায় দিন কাটাচ্ছে। গড়ে বসেই কাজ করতে হচ্ছে বেশির ভাগ মানুষদের, তাই সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা বা তাড়াহুড়ো করে কাজ করার অভ্যাসটাই চলে গেছে মানুষের জীবন থেকে। শুয়ে-বসেই কেটে যাচ্ছে মানুষের জীবন, বেশি শুয়ে থাকাও মানুষের শরীরের জন্য ক্ষতি ডেকে আনতে পারে। এতে করে আপনার ওজন বৃদ্ধি পাবে। আপনি যদি ওজন কমাতে চান তাহলে দৈনন্দিন জীবনে পরিবর্তন আনতেই হবে।  সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠুন, দেরি করে শুতে যাবেন না আর দেরি করে ঘুম থেকে উঠবেন না।  

৪. ঠিক সময়ে সকালের নাস্তা করা
সকালে দেরি করে ঘুম থেকে ওঠা মানে সকালের নাস্তা করতেও দেরি হয়ে যাওয়া। এই রকম ক্ষেত্রে বেশির ভাগ মানুষই সকালের খাবার ও দুপুরের খাবার একসঙ্গেই খেয়ে ফেলছেন। এতে করে রাতে খাওয়ার পর আর কিছু না খাওয়ার জন্য আপনার পেট অনেকক্ষণ খালি থেকে যায়। এইরকম অবস্থায় খাবার খাওয়ার ফলে, ওজন কমার বদলে ওজন বৃদ্ধি পায়।  

৫. টিভি দেখার সময় প্যাকেট ফুড দূরে রাখুন
অনেকেই টিভি, মোবাইল ও ল্যাপটপ সামনে পেলেই হাতে তুলে নেন প্যাকেটে ভরা খাবার। এই অভ্যাস আপনার শরীরে ক্যালোরির মাত্রা বহু গুণে বৃদ্ধি করে। তাই অভ্যাসটিও পরিহার করুন। 

পরিমিত খাবার খাবেন, আর বাসায় যতটা সম্ভব হাঁটাহাঁটি করুন। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি