ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

লকডাউনে চোখ বাঁচান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০২, ২৭ মে ২০২০

লকডাউনে দিনরাত শুধু চোখের কাজই করা হচ্ছে। ঘরে বসে অফিসের কাজের জন্য কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে থাকতেই দিন পার হচেছ।  কিংবা বিনোদনের জন্য টিভি দেখতে দেখতে সময় পার হচ্ছে। আবার অনেকেরই তো অভ্যাস রয়েছে মোবাইলের দিকে তাকিয়ে থাকার, স্টেটাস আপডেট দেখেতে দেখতে তার সময় যায়।

এখন যে যাই করুক এগুলোতো আর নতুন অভ্যাস নয়, অভ্যাসটা পুরাতন হলেও সময় আগের চেয়েও বেশি দেওয়া হচ্ছে। তখন সময়ের অভাব ছিল, নির্দিষ্পট পরিমান কাজের তাড়া ছিল, দৈনিক একটা রুটিন তো ছিলই। অফিসে মনিটরের সঙ্গে চোখের দূরত্ব থাকত মোটামুটি ঠিকঠাক মতই থাকতো, এখনতো পারলে বিছানায় শুয়ে শুয়ে ল্যাপটপে অফিসের কাজ সারা হচ্ছে। অনেকের চোখেই নানা রকম সমস্যা দেখো দিচ্ছে। চোখ লাল হওয়া, ঝাপসা দেখা,  চোখ জ্বালা, চোখ চুলকানো,  চোখে ভারী ভাব, কপাল ব্যাথা করা,  সঠিক নিয়মে না বসার কারনে ঘাড়-পিঠ-মাথা জুড়ে ব্যথা হচ্ছে ।

চক্ষুরোগ বিশেষজ্ঞরা বলছেন  “সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, চোখ পলক ফেলতে ভুলে যায়, আর তাতেই বিপদ হয়। নিয়মিত পলক ফেললে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ সমানভাবে মণির উপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ ও সবল রাখে। নিয়মিত চোখের পলক না ফেললে চোখ শুকোতে থাকে। দেখা দেয় যাবতীয় উপসর্গ, যাকে বলে ‘ড্রাই আই সিনড্রোম’।” আবার অনেকক্ষণ কাজ করলে চোখের মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় বলেও পেশীতে চাপ পড়ে। চোখ ক্লান্ত হয়। যত বেশি সময়  টিভি, মোবাই, ল্যাপটপ, সঙ্গী হয়, বিপদ তত বাড়ে ।

চোখের বিশ্রাম ও নিয়ম
• অফিসে যেভাবে কম্পিউটার সেট করা ছিল, ঘরেও সে ভাবেই সেট করে নিন। চেয়ার আর টেবিলের আনুপাতিক উচ্চাতা যেন সঠিক হয়, যেখানে বসেছেন সেখান থেকে মনিটর ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ঘরের আলোর উজ্জলতা যেন মনিটরের আলো থেকে কম হয়।  

• কাছের জিনিস ভালো করো দেখার চশমা বা দূরের জিনিস ভালো করে দেখার  জন্য ব্যাবহৃত চশমা পরে কাজ করলে সমস্যা হতে বাধ্য। কম্পিউটারে কাজ করার জন্য আলাদা চশমা লাগে। সেটা পরে কাজ করুন। এক-আধ ঘণ্টা বাদে বাদে টেবিলে দুই কনুই রেখে হাতের তালুতে চোখ দুটো চেপে ধরে রাখুন ২-৩ মিনিট।

•  অফিসের কাজ যেহেতু কমানো উচিত না, কিন্তু এক নাগাড়ে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা কামাতে তো পারেন। কাজের মাঝে মাঝে বিরতি দিন। ৩০-৪৫ মিনিট টানা কাজ করার পর ৫-১০ মিনিটের বিরতি নিন। কম্পিউটার থেকে চোখ সরিয়ে যদি টিভি দেখেন, মোবাইল দেখেন তাহলে কিন্তু চোখের বিশ্রাম হলো না। নিয়মিত পানি ও পান করুন।

• মনিটর থেকে ২০ মিনিট অন্তর চোখ সরিয়ে ২০ ফুট দূরের কিছুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। চোখের পলক ফেলুন ২০ বার।

• মাঝেমাঝে চোখে-মুখে ঠান্ডা জলের ঝাপটা দিন। কিছুক্ষণ চোখ বন্ধ করে শুয়ে থাকুন। বন্ধ চোখের পাতায় ঠান্ডা গোলাপ জলে ভেজানো তুলো রাখলে ক্লান্তি সহজে কমবে।

• দূরে দেখার চশমা থাকলে ওই চশমা পরে টিভি দেখুন। ঘরের আলো জ্বালিয়ে রাখবেন। বসে টিভি দেখাই সবচেয়ে ভাল। কিন্তু মশারির মধ্যে শুয়ে দেখবেন না।

• বাসায় থাকতে থাকতে অনেকেরই ঘুমের সমস্যা হচ্ছে, কিংবা আগে থেকেই ঘুমের সমস্যা আছে, তাহলে ঘুমোতে যাওয়ার অন্তত দু’ঘণ্টা আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করে দেবেন। কারণ স্ক্রিন থেকে যে নীল আলো বেরয়, তাতে ঘুমের ব্যাঘাত হয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তার স্কিনের দিকে না তাকিয়ে থেকে বই পড়া শুরু করুন। চোখও বিশ্রাম পাবে, ঘুমেরও অসুবিধে হবে না।

• সচেতনতার সঙ্গে নিয়ম মেনে চলুন তারপাও সমস্যা না কমলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। সূত্র-আনন্দবাজার

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি