ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শশার এই রেসিপিতে দ্রুত ঝরিয়ে ফেলুন মেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ২৮ আগস্ট ২০১৮

পেটের মেদ নিয়ে কমবেশি সবাই চিন্তিত। এই মেদ ঝড়ানোর চেষ্টা থাকে সবার। কিছু কৌশল অবলম্বন করলে মেদ ঝড়ানো কোনো ব্যাপারই না।

ব্যায়াম বা ডায়েট মেনে খাবার, নিদেনপক্ষে রোজ নিয়ম মেনে একটু হাঁটাহাঁটি— এটুকু না করতে পারলে অবাধ্য মেদকে জব্দ করা কঠিন। কিন্তু জানেন কি, আপনার হাতের কাছে সহজেই মেলে যে ফল, সেই শশা দিয়েই কত সহজে অতিরিক্ত চর্বিকে আয়ত্তে আনতে পারেন!

শশা শুধু আপনার ওজন কমাবে তাই নয়, সঙ্গে শরীরে জলের চাহিদা মেটাবে। এই খাবারে একটুও ফ্যাট নেই, আর ক্যালোরিও নামমাত্র। তাই এই সবজি সহজেই শরীরের ওজন কমিয়ে ফেলায় সহায়ক। এ ছাড়া শশাতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও নানা খনিজ লবণ।

রোজ শুধু সাধারণ উপায়ে শশাখেতে বিরক্ত লাগলে মাঝে মাঝেই স্বাদ বদলের জন্য শশা দিয়েই রাখতে পারেন নানা উপাদেয় খাবার। দেখে নিন সে সব কী কী।

শশার রায়তা: শশার রায়তা বানানো যতটা সহজ, ততই সুস্বাদুও, গ্রেটারে ঘষে নিন শশা। এর পর তা টক দইয়ের সঙ্গে মিশিয়ে অল্প নুনের সঙ্গে স্বাদ বাড়াতে জিরে গুঁড়ো, ধনেপাতা, গোলমরিচ গুঁড়োও দিতে পারেন। তবে চিনি এর সঙ্গে যোগ করবেন না।

শরবত: স্মুদির মতোই বানিয়ে নিতে পারেন শশার শরবত। ধনে পাতা, আদা, শশার টুকরো, লেবুর রস দিয়ে বানিয়ে নিন শশার শরবত, আর প্রতি দিন খালি পেটে খান এটি, মেদ ঝরবে দ্রুত।

সালাদ: গাজর, পিঁয়াজ, টম্যাটোর সঙ্গে শশা মিশিয়ে প্রায়ই আমরা সালাড বানাই। এ বার তাতে যোগ করুন একটু সিদ্ধ চিকেন। উপর থেকে ছড়িয়ে দিন ক’টা কাজু বাদাম আর লেবুর রস। ব্যস, দুপুরের খাবার তৈরি আপনার।

স্মুদি: ব্লেন্ডারে ছোট ছোট করে কাটা শশার টুকরো, পুদিনা পাতা, লেবুর রস, সবুজ আপেল দিয়ে স্মুদি তৈরি করে নিন। তার পর এতে বরফের টুকরো মেশান। ঠান্ডা শশার স্মুদিতে যেমন পুষ্টিগুণ পাবেন, তেমনই মেদ ঝরবে চটপট। এতেও স্বাদ বাড়াতে ভাজা মশলার গুঁড়ো বা গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিন।

সূত্র: আনন্দবাজার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি