ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

শিক্ষায় প্রযুক্তির ব্যবহার নেই বললেই চলে : মোস্তাফা জব্বার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৭, ১০ জানুয়ারি ২০১৮

দেশে প্রযুক্তির ব্যবহারে সব সেক্টর যথেষ্ট অগ্রগতি অর্জন করলেও শিক্ষা ব্যবস্থায় এখনও অনেক পিছিয়ে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, শিক্ষায় তথ্য-প্রযুক্তির ব্যবহার নেই বললেই চলে। যুগের সঙ্গে তাল মিলিয়ে আমরা এক্ষেত্রে এখনও পরিবর্তন আনতে পারিনি।

বুধবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে বেসিস কার্যালয়ে ‘বৈশ্বিক অর্থায়ন ব্যবস্থায় ব্লক চেইন- বাংলাদেশের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।  

মোস্তাফা জব্বার বলেন, শিক্ষায় প্রযুক্তির ব্যবহারে উন্নতি করতে না পারলে শিক্ষিত জনগোষ্ঠী ডিজিটাল যুগের কর্মসংস্থানে অযোগ্য হয়ে পড়বে। এই বিশাল জনসংখ্যা আমাদের ঘাড়ের বোঝা হিসেবে চেপে বসবে।

ই-জেনারেশন লিমিটেড আয়োজিত এই বৈঠকে তথ্য-প্রযুক্তিমন্ত্রী বলেন, গত ৯ বছরে তথ্য-প্রযুক্তি খাতে আমাদের অসাধারণ কিছু অর্জন আছে। এ সময়ে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, মোবাইল ফোন ব্যবহার, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিদিন কোটি কোটি টাকা হাতবদল হওয়া, কল্পনার চাইতেও কিছু বেশি অর্জন হয়েছে।  আমাদের কাজ হবে এ ধারাবাহিকতা ধরে রেখে অগ্রগতির পথে এগিয়ে যাওয়া। তিনি বলেন, প্রযুক্তি যতক্ষণ মানুষের কাছে পৌঁছাবে না, জনগণ যতক্ষণ এটি ব্যবহার করবে না, ততক্ষণ  প্রযুক্তি কোনো পরিবর্তন আনতে পারে না। এতো অর্জনের মাঝেও শিক্ষাখাতে বলতে গেলে কোনো অর্জনই নেই। দ্রুত এই অবস্থার উন্নতি করতে হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, আমাদের সফলতাগুলো সামনে তুলে ধরতে হবে। এতে প্রযুক্তির বাজারে আমাদের দাপট বাড়বে। ব্লকচেইনের মতো নতুন প্রযুক্তির ব্যবহার সফলভাবে কাজে লাগাতে পারলে এই খাতের আয় এক সময় যুক্তরাষ্ট্রের জিডিপির কাছাকাছি নেওয়া সম্ভব হবে বলেও জানান মন্ত্রী।

/ আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি