ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শিশুদের জন্য চটজলদি তৈরি করুন পুষ্টিকর নাশতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩, ২১ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৬:৫৭, ২২ এপ্রিল ২০১৮

আধুনিক যুগে বদলে গেছে জীবন-ধারণ, তার সঙ্গে বদলে যাচ্ছে খাবার-দাবারও। এখনকার শিশুরা পুষ্টিকর খাবার বলতে ফাস্টফুডই চিনে। ঘরের তৈরি মায়েদের খাবার ততটা স্পেশাল মনে হয় না। দেখা যায় আগেকার দিনের মায়েরা বাসায় যেই খাবারই তৈরি করুক না কেন বাচ্চারা চেটে-পুটে খেত। তাছাড়া খাবারগুলো ছিল পুষ্টিকর।

কিন্তু আজকাল মায়েদের হাতে বানানো বাচ্চারা খেতে চায় না। এমনকি শিশু বিশেষজ্ঞের কাছে গিয়েও কোন কাজ হয় না। আর খেলেও সেগুলো হয়তো ভাজা-পোড়া। এছাড়া বাইরের ফাস্টফুড খাবার খেয়ে বড় বড় অসুখে আক্রান্ত হচ্ছে, এমনকি মৃত্যুর শরণাপন্ন হচ্চে।

তাই পুরনো দিনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাচ্চাদের জন্য জিভে জল আনা স্বাদে চটপটা নাস্তার রেসিপি একুশে টিভি অনলাইনে দেওয়া হলো-

তবে তার আগে কিছু কথা বলে নেওয়া যাক। এমন কতগুলো খাবার আছে যেগুলোতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। এই খাবারগুলো দিয়ে বাচ্চাদের জন্য পুষ্টিকর নাস্তা তৈরি করা যায়। যেমন- কড়াইশুটিতে প্রচুর পরিমানে ভিটামিন সি, বি-ওয়ান, বি-টু আছে, আর আছে খনিজ পদার্থ। কচি ভুট্টাতেও ভিটামিন সি, খনিজ পদার্থ এর সঙ্গে প্রচুর ফলিক অ্যাসিড আছে। এছাড়া এখন কিউই ফল এই দেশে খুব সহজেই মিলছে। একটু অন্য স্বাদের তবে এই ফলে ভিটামিন সি,এ,ই,বি রয়েছে আর রয়েছে প্রচুর খনিজ পদার্থ। সুইট কর্ণ, কিউই আর কড়াইশুটি একসঙ্গে রান্নার মাধ্যমে তৈরি করে ফেলুন বিকালের চটপটা নাস্তা। এটি তৈরি করতে ‌যেমন কম খরচ লাগে তেমনই সহজ।  

উপকরণ :

১) কচি ভুট্টা।

২) সবুজ মটর।

৩) টমেটো, কিউই।

৪) জিরে গুঁড়ো।

৫) চাটমশলা বা আমচুর পাউডার।

৬) পেঁয়াজ, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি।

৭) লেবুর রস।

৮) লবণ।

প্রণালী :

গরম পানিতে ভুট্টা ও সবুজ মটর একসঙ্গে দুই মিনিট ফুটিয়ে নিন। তারপর ভুট্টা ও মটরের মধ্যে লবণ, কাঁচা মরিচ, ধনেপাতা, লেবুর রস, জিরে গুঁড়ো, চাটমশলা অথবা আমচুর পাউডার, টমেটো কুচি দিয়ে মেখে কিউই ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। চটপটা স্বাদে বিকালের এই নাস্তা‌ বাচ্চাদের মন জয় করবেই করবে।

সূত্র : রান্নার রেসিপি।

কেএনইউ/ এআর   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি