ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সংকেত বাতি কাজে না এলেও খরচ হচ্ছে বিদ্যুৎ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬, ২০ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১১:০১, ২০ সেপ্টেম্বর ২০১৮

কোটি কোটি টাকা ব্যয়ে রাস্তায় স্বয়ংক্রিয় সংকেত বাতি স্থাপন করা হলেও তা কোনো কাজে আসছে না। উল্টো প্রতিদিন বিদ্যুৎ খরচ হচ্ছে। সিটি কর্পোরেশন ও ট্রাফিক পুলিশের সমন্বয় না থাকায় ভোগান্তি বাড়ছে বলে মনে করেন বিশ্লেষকরা।

রাজধানী থেকে যানজট দূর করতে দেড় যুগ আগে চালু করা হয়েছিল স্বয়ংক্রিয় সিগনাল লাইট। ২০০০ সালে বিশ্বব্যাংকের অর্থায়নে গুরুত্বপূর্ণ ৭০টি স্থানে এই বাতি স্থাপন করা হয়। এর ধারাবাহিকতায় ২০১০-১১ অর্থবছরে বিশ্বব্যাংকের অর্থায়নে ১২ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়। সর্বশেষ ২০১৫ সালে শাহবাগ থেকে কাকলি পর্যন্ত ১১টি স্থানে বাতি বসানো হলেও তা কাজে আসছে না।

বর্তমানে রাজধানীর প্রায় একশ’টি স্থানে স¦য়ংক্রিয় বাতি থাকলেও গাড়ী থামানোর কাজ চলে ট্রাফিক পুলিশের হাতের ইশারায়। খরচ হচ্ছে অর্থ, অপচয় হচ্ছে বিদ্যুৎ, কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা।

পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, পুলিশ ও সিটি করর্পোরেশনের সমন্বয়হীনতার কারণে সংকেত ব্যবস্থা কার্যকর হচ্ছে না।

সমন্বয়হীনতার কথা স্বীকার করে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার বললেন, পুরো ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য একটি প্রকল্প জমা দেয়া হয়েছে।

স্বয়ংক্রিয় সিগনাল বাতির বিভিন্ন প্রকল্পসহ অব্যবস্থাপনার বিষয়ে কথা বলার জন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরে গিয়েও তাদের পাওয়া যায়নি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি