ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘সব শিক্ষাঙ্গনে নৈতিক ও মানবিক শিক্ষা দিতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৪, ২৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৭:২০, ২৫ এপ্রিল ২০১৮

দেশের সকল শিক্ষাঙ্গনে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিক ও মানবিক গুণাবলি বিকাশের শিক্ষা দিতে হবে। সেইসাথে সব ধর্মের ব্যাপারেই একজনকে জানার সুযোগ দিতে হবে, কারণ সত্য এক কিন্তু সত্যে পৌঁছানোর পথ অনেক।

যে পেশাতেই একজন মানুষ থাকুক না কেন, সবাই জীবনে সফল হতে চায়। কীভাবে চলব, কী করব সেই নির্দেশনা পেলে সঠিক গন্তব্যে পৌঁছানো তার জন্যে সহজ হয়। ‘সফলতা‘ বইটি লেখার উদ্দেশ্য হলো মানুষ যেন জানতে পারে সে কীভাবে সফলতার পথে অগ্রসর হবে।

প্রথমত, সফল হতে হলে শরীর ও মন দুটোকেই সুস্থ রাখতে হবে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও কায়িক পরিশ্রমের অভাবে বর্তমানে বহু মানুষ অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। আর তরুণ প্রজন্ম ভিডিও গেমস ও স্মার্টফোন নিয়ে সারাক্ষণ ব্যস্ত থাকায় আবেগ-অনুভূতিশূন্য হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে মানব একসময় দানবে পরিণত হতে পারে, যা মানবজাতির ধ্বংস ডেকে আনবে।

দ্বিতীয়ত, প্রতিটি মানুষকে মনেপ্রাণে সৎচিন্তা করতে হবে। কারণ আপনি যে চিন্তাকে প্রাধান্য দেবেন, বাস্তবে সেটারই প্রতিফলন ঘটবে। পবিত্র কোরআন ও বাইবেলে একথাই বলা আছে। নামাজ-প্রার্থনা ও ধ্যানের মাধ্যমে চঞ্চল মনকে প্রশান্ত করতে হবে।

তৃতীয়ত, নিরলস কাজ করতে হবে। আর কাজে সফল হলে স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা জানান। জীবনে সবসময় সফলতা আসে না। পরিশ্রমের পরেও কখনো যদি বিফল হন, সবর করুন ও চেষ্টা চালিয়ে যান। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, জীবনে সফল হতে চাইলে জ্ঞান অর্জন করতে হবে। এছাড়া এগোনো যাবে না। আর চারপাশের সবার সাথে ভালো ব্যবহার করুন, বিনয়ী হোন। সময়কে কাজে লাগান। যার যার অবস্থান থেকে একজন মানুষ যদি ভালো মানুষ হওয়ার চেষ্টা করে এবং কারো ক্ষতি না করে, তবে সে প্রশান্ত জীবন লাভ করতে পারবে।

১৮ এপ্রিল ২০১৮ বুধবার কাকরাইলস্থ আইডিইবি ভবনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে একথা বলেন বাংলাদেশে হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ জাতীয় অধ্যাপক ব্রিগে. (অব.) ডা. আব্দুল মালিক। এবছর অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত তার নতুন বই ‘সফলতা‘-র বিষয়বস্তু সম্পর্কে আলোকপাত করেন তিনি। জাতীয় অধ্যাপক আব্দুল মালিক তার বক্তব্যের শেষে মানুষের শারীরিক, মানসিক ও আত্মিক উন্নয়নে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্যে গুরুজী শহীদ আল বোখারী ও কোয়ান্টাম ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি