ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সরকারই রাজধানী লকডাউনের সিদ্ধান্ত নেবে: হাইকোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭, ১৪ জুন ২০২০

করোনা ভাইরাসের সংক্রামণ ঠেকা রাজধানী ঢাকা লকডাউন বা অবরুদ্ধ করা হবে কিনা বিষয়টির সিদ্ধান্ত সরকারের বলে জানিয়েছেন হাইকোর্ট। এ বিষয়টিতে আদালতের কিছু করার নেই বলেও উল্লেখ করা হয়। আজ রোববার রাজধানী লকডাউন সংক্রান্ত একটি রিটের শুনানিতে এমন মন্তব্য করেন বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ।

ঐ রিটের উপর আগামীকাল সোমবার আদেশের জন্য ধার্য করেছেন আদালত।

এর আগে গেল ১১ জুন করোনার সংক্রামণ ঠেকাতে পুরো ঢাকাকে লকডাউন করার ঘোষণা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। একই সঙ্গে রিটে করোনা চিকিৎসার সুবিধার্থে পর্যাপ্ত হাই ফ্লো নেজাল অক্সিজেন ক্যানোলা সংগ্রহের নির্দেশনা চাওয়া হয়। রিটে মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য, অর্থ ও প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই অতিরিক্ত সচিব (হাসপাতাল ও প্রশাসন), পুলিশ কমিশনার, র‍্যাবের মহাপরিচালক এবং ঢাকার দুই সিটি করপোরেশন মেয়রকে বিবাদী করা হয়।

আইনজীবী মাহবুবুল ইসলামের পক্ষে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনজিল মোরশেদ এ রিট করেন। তিনিই আদালতে রিটের পক্ষে শুনানি করেন। 

রিট আবেদনে বিবাদীদের ওপর নির্দেশনা চাওয়া হয়, পুরো ঢাকায় দ্রুত লকডাউন ঘোষণার জন্য। রিটে বলা হয়- পুরো ঢাকা শহর লকডাউনের পর উক্ত সময়ে সিটি করপোরেশনের মেয়ররা কমিশনারদের মাধ্যমে প্রত্যেক এলাকায় প্রয়োজনে গরীবদের খাদ্য ও ওষুধ সরবরাহ করবেন। এ কাজে সরকার সার্বিক সহযোগিতা প্রদান করবে। স্বাস্থ্য কর্মীদের উন্নত চিকিৎসার জন্য করোনাকালে গঠিত টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি