ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

সার্চ রেজাল্টে জালিয়াতির দায়ে গুগলের ২৭০ কোটি ডলার জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ২৭ জুন ২০১৭ | আপডেট: ১২:২৩, ২৮ জুন ২০১৭

কোনো পণ্যের গুণ-মান-মূল্য যাচাই করার সেবায় (কম্প্যারিজন শপিং) কারসাজির দায়ে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলকে ২৭০ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। টাকার অংকে যা ২১ হাজার ৭৭০ কোটি।

অভিযোগে ইইউর পক্ষ থেকে জানানো হয়েছে, নিজেদের ‘পছন্দমতো’পণ্য সার্চ রেজাল্টের ওপরের দিকে অনৈতিকভাবে প্রদর্শন করেছে প্রতিষ্ঠানটি। যাকে সার্চ ইঞ্জিনের কম্প্যারিজন শপিং কারসাজি বলা হয়ে থাকে।

এই কারসাজির অভিযোগ ২০১০ সালে মামলা দায়ের করে ইইউ। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে মঙ্গলবার (২৭ জুন) ইইউ’র দায়িত্বপ্রাপ্ত কম্পিটিশন কমিশন এ জরিমানা করে।

মামলার আর্জিতে ইইউ’র পক্ষ থেকে জানানো হয়, গুণগত পণ্য যাচাইয়ের জন্য গুগলের প্লাটফর্ম ‘গুগল শপিংয়ে’ সার্চ দিলে তারা প্রথম দিকে নিজেদের ‘পছন্দমতো’ পণ্য প্রদর্শন করে।

কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় অংকের জরিমানার রায়। এর আগে একচেটিয়াত্ব রোধে ২০০৯ সালে ইন্টেল করপোরেশনকে ১১৮ কোটি ডলার জরিমানা করা হয়েছিল।

কম্প্যারিজন শপিং সার্ভিসে জালিয়াতির বিষয়টিকে ‘ক্ষমতার অপব্যহার’ বলে আখ্যা দিয়ে ইইউ’র কম্পিটিশন কমিশনের তরফ থেকে বলা হয়, গ্রাহকের সাধারণ পছন্দের অধিকার ক্ষুন্ন করে যাচ্ছে গুগল। ব্যবহারকারীকে নিজেদের ‘পছন্দমতো’ পণ্যের দিকে প্রভাবিত করার এই অপচেষ্টার নীতি ৯০ দিনের মধ্যে বদলাতে হবে গুগলকে। অন্যথায় তাদের বিরুদ্ধে আরও বড় পদক্ষেপ নেওয়া হবে।

গুগলের মতো সার্চ ইঞ্জিনের প্লাটফর্মে এমন ‘অগ্রাধিকারভিত্তিক’ পণ্য প্রদর্শনকে ‘অস্বাভাবিক’বলেছেন প্রযুক্তিবিদরা। সাধারণত এসব সার্চ ফলাফলের পাশে ‘স্পনসরড’ দেখা যায়, যার অর্থ গুগল ফ্রি সার্চ ইঞ্জিন হয়েও অর্থগ্রহণ করেছে ওই পণ্যগুলোর প্রতিষ্ঠান থেকে।

কেবল স্ক্রল ডাউন করে নিচে গেলেই অন্য প্রতিষ্ঠানের পণ্য দেখা যায়। তারপর আবার গুগল শপিংয়ের বিজ্ঞাপনগুলোতে পণ্যের দাম ও ছবি এলেও প্রতিদ্বন্দ্বী প্লাটফর্মগুলোর পণ্যের ক্ষেত্রে এমন সুবিধা দেয় না গুগল।

রায় ঘোষণার পর ইইউ’র কম্পিটিশন কমিশনার মার্গরেথ ভেস্তাগের বলেন, গুগল যেটা করেছে সেটা ইইউর আইন অনুযায়ী একেবারেই বেআইনি। তাদের এই জালিয়াতি থেকে বের হয়ে আসতে হবে।

প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালেও জরিমানার মুখে পড়েছিল গুগল, সে যাত্রায় অবশ্য বেঁচে যায় তারা। তবে এবার আর রেহাই মিললো না।

মঙ্গলবার এ রায় ঘোষণার পর তাৎক্ষণিক এক বিবৃতিতে গুগল জানায়, তারা কেবল ক্রেতা-বিক্রেতার জন্য সহায়ক বিজ্ঞপনগুলো দেখানোর চেষ্টা করে আসছে। এই রায়ের বিরুদ্ধে তারা আপিলও করবে। অ্যামাজন ও ইবে তাদের চেয়েও বেশি প্রভাব খাটায় বলে অভিযোগ উঠার পর গুগল জানিয়েছিল। সূত্র : দ্য গার্ডিয়ান।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি