ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সিনহা হত্যা মামলা : তদন্ত কমিটি গঠন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১০, ২৫ আগস্ট ২০২১

কক্সবাজারে আদালত চলাকালে দায়িত্ব অবহেলার কারণে পুলিশের ৩ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। আদালত সূত্রে জানা যায়, মেজর (অব:) সিনহা হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণকালে আদালতে আসামীর কাঠগড়ায় দাঁড়িয়ে ওসি প্রদীপের মোবাইল ফোনে কথোপকথনের ঘটনায় তাদের প্রত্যাহার করা হয়। 

বুধবার দুপুরে এ তথ্য নিশ্চিত করে কক্সবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান জানান ‘এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’ 

প্রত্যাহারকৃত পুলিশ সদস্যরা হলেন, এটিএসআই সাহাব উদ্দিন, কন্সটেবল সালাম ও আবদুল কাদের। পুলিশ সুপার জানান, কক্সবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার পংকজ বড়ূয়াকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এছাড়া সহকারি পুলিশ সুপার মো. শাহনেওয়াজ ও সহকারি পুলিশ সুপার মো. রফিকুর রাজাকে সদস্য করা হয়। 

সোমবার সিনহা হত্যা মামলা সাক্ষ্য গ্রহণের প্রথম দিনে আদালতে বিচারিক কার্যক্রম চলাকালে কাঠগড়ায় দাঁড়িয়ে মোবাইল ফোনে অজ্ঞাত ব্যক্তির সঙ্গে কথা বলেন মামলার অন্যতম আসামি টেকনাফ থানার বরখাস্তকৃত সাবেক ওসি প্রদীপ কুমার দাশ। এ সময় আদালতে উপস্থিত থাকা কোন এক ব্যক্তি ওসি প্রদীপের ফোনে কথা বলার দৃশ্যটি মোবাইলে ধারণ করেন। মোবাইল ফোনে কথা বলার দৃশ্য সম্বলিত ধারণ করা একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এই ছবিটি গত দু’দিন ধরে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ নিয়ে আদালত ও পুলিশসহ সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

সিনহা হত্যা মামলার সাক্ষ্য গ্রহণের প্রথম দিন সোমবার আদালতে হাজির হওয়ার সময় ওসি প্রদীপ কালো রংয়ের গেঞ্জি পরিহিত ছিলেন। তার যে ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে তাতেও গায়ে কালো রঙয়ের গেঞ্জি পরিহিত অবস্থায় দেখা গেছে। ছবিটি আদালতে সাক্ষ্য গ্রহণকালে সোমবার যে কোন সময়ের হতে পারে। আর দ্বিতীয় দিন আদালতে উপস্থিত হওয়ার সময় প্রদীপের গায়ে ছিল গোলাপী রংয়ের গেঞ্জি।  

পুলিশ সুপার হাসানুজ্জামান বলেন, টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ আদালতে সাক্ষ্য গ্রহণকালে কাঠগড়ায় বসে মোবাইল ফোনে কোন ব্যক্তির সঙ্গে কথা বলার দৃশ্য সম্বলিত কথিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। মঙ্গলবার বিষয়টি আদালতে বিচারকের নজরে আনেন পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফরিদুল আলম। 

পুলিশ সুপার বলেন, বিষয়টি অবহিত হওয়ার পর আদালতে দায়িত্ব পালনকারি সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হয়েছে। মঙ্গলবার রাতেই পুলিশের ৩ সদস্যকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়। 

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম বলেন, আদালতের কাঠগড়ায় বসে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশের মোবাইল ফোনে কথা বলার বিষয়টি মঙ্গলবার বিচারকের নজরে আসে। পরে এ বিষয়ে ওসি প্রদীপকে সতর্ক করেন বিচারক। এছাড়া বাদি ও আসামি পক্ষের আইনজীবীদের এ ব্যাপারে দায়িত্বশীল হওয়ার নির্দেশনা দিয়েছেন আদালত।

এদিকে টানা তৃতীয় দিনের মত আজও জেলা ও দায়রা জজ মো. ইসমাইলের আদালতে সিনহা হত্যা মামলার সাক্ষ্য গ্রহণ চলছে। আসামি পক্ষের আইনজীবীরা সাক্ষীদের জেরাও করছেন। সকাল সাড়ে ১০ টায় আদালতের কার্যক্রম শুরু হলে এই হত্যাকান্ডের অত্যতম প্রত্যক্ষদর্শী সাহিদুল ইসলাম সিপাতের অসমাপ্ত সাক্ষ্য গ্রহণ করা হয়। পরে আসামী পক্ষের আইনজীবীরা তাঁকে জেরা করেন।

সূত্র-বাসস
 
আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি