ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়তে চেয়েছিলেন বঙ্গবন্ধু (ভিডিও)

প্রণব চক্রবর্তী

প্রকাশিত : ১১:৪৬, ২২ আগস্ট ২০২১

একটি অসাম্প্রদায়িক, সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়তে চেয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা সন্নিবেশিত হয়েছিলো সদ্যজাত দেশের সংবিধানে। তাঁর রাষ্ট্রদর্শন ছিলো- ধর্ম নিরপেক্ষতা, সম্পদের সুষম বণ্টনে সমাজতন্ত্র। যেখানে নিশ্চিত হবে মানুষের মৌলিক অধিকার। 

ছোটবেলা থেকেই প্রতিবাদী ছিলেন শেখ মুজিব। ভাবতেন জনমানুষের কথা, চিন্তাজুড়ে ছিলো আবহমান বাংলা। যে স্বপ্ন থেকে পাকিস্তান আন্দোলন- সেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায় পাকিস্তান সৃষ্টির পরপরই।

শোষণ-বঞ্চনার বিরুদ্ধে বুক চিতিয়ে দাঁড়ানো বঙ্গবন্ধুর মনে প্রশ্ন জাগে- এই রাষ্ট্রই কি চেয়েছিলাম? সবুজ স্বাধীন বাংলার স্বপ্ন বুনে চলেন; রক্তে কেনা বাংলাদেশ কেমন হবে, সেতো ভেবেই রেখেছিলেন জাতির পিতা।

আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য নুহ-উল-আলম লেনিন বলেন, তিনি স্বাধীনতা বলতে বুঝিয়েছেন, স্বাধীনতা মানে মানুষের উপর মানুষের শোষণ ও বঞ্চনার অবসান, স্বাধীনতা মানে ক্ষুধার থেকে মুক্তি, স্বাধীনতার মানে দারিদ্র্যতার হাত থেকে মুক্তি।

বঙ্গবন্ধু তাঁর রাষ্ট্র ভাবনা সন্নিবেশিত করেছিলেন দেশের সংবিধানে। 

নুহ-উল-আলম লেনিন বলেন, সংবিধানে সুস্পষ্টভাবে যে চার নীতির কথা হয়েছে সমাজতন্ত্র, গণতন্ত্র, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতা। এটা কেবল পলিটিক্যাল কনসেপ্ট নয়, এই কনসেপ্টের মূলে রয়েছে সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। সেটা তিনি তাঁর সমগ্র জীবন দিয়ে দেখিয়েছেন

পঁচাত্তরের পনেরোই আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যায় পর রক্তাক্ত হলো সেই সংবিধান, পাকিস্তানি ভাবধারায় ফিরে যায় বাংলাদেশ।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি