ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সুপার কম্পিউটার আসছে ভারতের হাতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১১, ২৩ অক্টোবর ২০১৭

আগামী বছরের মধ্যেই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে  সুপার কম্পিউটার তৈরীর কথা জানিয়েছেন ভারতের গবেষকরা আর এর জন্য তাদের প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা ব্যয় হবে এই প্রকল্পের দায়িত্বে রয়েছেসেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং’। সম্প্রতি এই বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন দেশটির বিজ্ঞান প্রযুক্ত মন্ত্রণালয়ের সচিব আশুতোষ শর্মা

জানা গেছে, গত বছর মার্চ মাসে ন্যাশনাল সুপারকম্পিউটিং মিশনের প্রস্তাবিত এ প্রকল্পকে অনুমোদন দেয় কেন্দ্র। এর আওতায় আগামী সাত বছরে ৮০টি সুপার-কম্পিউটার তৈরি করা হবে। যদিও তৈরি হওয়া সবকটি ভারতের জন্যে নয়। বেশ কয়েকটি বিদেশেও রফতানি হবে। মনে করা হচ্ছে, আগামী বছরের আগস্ট মাসে এই প্রকল্পের অন্তর্ভুক্ত প্রথম সুপার-কম্পিউটার নির্মাণ সম্পূর্ণ হবে।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, বর্তমানে এই সুপার-কম্পিউটার থেকে উৎপন্ন তাপকে নিয়ন্ত্রণ করার প্রক্রিয়া নিয়ে গবেষণা চলছে। মন্ত্রী দাবী করেন এই সুপার-কম্পিউটার চালু রাখতে বিদ্যুৎ খরচ হবে অন্তত এক হাজার কোটি টাকার সমান । এই সুপার-কম্পিউটারগুলোকে দেশের বিভিন্ন প্রান্তে রাখা হবে বলে জানা যায়। জলবায়ু নিরিক্ষণ থেকে শুরু করে আবহাওয়ার পূর্বাভাস এবং ওষুধ গবেষণার কাজে এই সুপার-কম্পিউটার ব্যবহার করা হবে।

সূত্র:কলকাতা টুয়েন্টি ফোর

এম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি