ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সুস্থ থাকার ৪ মন্ত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ২০ আগস্ট ২০১৯

সুস্থ থাকতে কে না চায়। আবার তা যদি হয় অল্প কিছু খাবারে তাহলে তো বাজিমাত! এর জন্য প্রাথমিক ধারণা থাকতে হবে কোন খাবারে কী কী পুষ্টিগুণ রয়েছে। এছাড়া অসময়ে খিদে পেলে কী কী হেলদি অথচ সুস্বাদু খাবার আপনার জন্যে পারফেক্ট হতে পারে তাও জানা প্রয়োজন।

পুষ্টিগুণ সমৃদ্ধ এরকম চারটি খাবার রয়েছে যা খেলে আপনি সুস্থ ও সবলভাবে জীবন যাপন করতে পারবেন।

এবার সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন -

চিনাবাদাম :

আকারে ছোট্ট হলে কী হবে, এই বাদামের পুষ্টিগুণ প্রচুর। ডায়েটে প্রোটিনের পরিমাণ বাড়ানোর জন্যে এই খাবারের জুড়ি মেলা ভার। একমুঠো বাদামে পাবেন পলিফেনল, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভানয়েড এবং অ্যামাইনো অ্যাসিড। ১০০ গ্রাম চিনাবাদামে রয়েছে ৫৬৭ ক্যালরি। এছাড়াও পাবেন ২৫.৮০ গ্রাম প্রোটিন, ৪৯.২৪ গ্রাম ফ্যাট, ১৬.১৩ গ্রাম কার্বোহাইড্রেট, ৮.৫০ গ্রাম ফাইবার এবং মাত্র ৪.৭২ গ্রাম চিনি। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম।

আমন্ডস :

আমন্ডসে রয়েছে ৫৭৯ ক্যালরি। এতে আছে ২১.১৫ গ্রাম প্রোটিন, ৪৯.৯৩ গ্রাম ফ্যাট, ২১.৫৫ কার্বোহাইড্রেট, ১২.৫০ গ্রাম ফাইবার এবং ৪.৩৫ গ্রাম চিনি। এছাড়া পাবেন বিভিন্ন ভিটামিন ও মিনারেল যেমন ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম এবং ভিটামিন ই।

কাজুবাদাম :

স্বাদে যেমন কাজু অতুলনীয় তেমনি বহু রান্নায় ও সুপার স্ন্যাক্স হিসেবেও এর খ্যাতি রয়েছে অনেক। ১০০ গ্রাম কাজুবাদামে রয়েছে ৫৫৩ ক্যালরি। এতে পাবেন ১৮.২২ গ্রাম প্রোটিন, ৪৩.৮৫ গ্রাম ফ্যাট, ৩০.১৯ গ্রাম কার্বোহাইড্রেট, ৩.৩০ গ্রাম ফাইবার এবং ৫.৯১ গ্রাম চিনি। প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলও পাবেন। আর আছে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও পটাশিয়াম।

আখরোট :

দেখতে খানিকটা মানুষের মস্তিষ্কের মতো কিন্তু খাদ্যগুণে আখরোট অনন্য। ১০০ গ্রাম আখরোটে রয়েছে ৬৫৪ ক্যালরি। প্রোটিন রয়েছে ১৫.২৩ গ্রাম, ফ্যাট ৬৫.২১ গ্রাম, কার্বোহাইড্রেট ১৩.৭১ গ্রাম, ফাইবার ৬.৭ গ্রাম এবং চিনি মাত্র ২.৬১ গ্রাম।

এবার মিলিয়ে নিন এতো ছোট জিনিসে পুষ্টিগুণ কত, এরকম অন্য কোন খাবারে পাবেন কিনা! তাই সুস্থ থাকতে চাইলে এই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারগুলো খাবেন নিয়মিত। মিড মর্নিং স্ন্যাক্স হোক অথবা এক্সারসাইজের পর কিংবা ব্রেকফাস্ট সিরিয়ালের সঙ্গে পছন্দের বাদাম মিক্সড করে এক মুঠো করে সারাদিনে যেমন ভাবে ইচ্ছা খেতে পারেন। তবে একটা কথা সব সময়ে খেয়াল রাখবেন। খাবারের যতই পুষ্টিগুণ থাকুক না কেন, পরিমিত পরিমাণে খাওয়াই শ্রেয়।

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি