ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাতীয় পাট দিবস আজ

‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’

প্রকাশিত : ০৮:৫২, ৬ মার্চ ২০১৯ | আপডেট: ১০:৪৭, ৬ মার্চ ২০১৯

আজ ৬ মার্চ, বুধবার- জাতীয় পাট দিবস। ‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবসের অনুষ্ঠান আয়োজিত হচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকালে থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন তিনি। অনুষ্ঠান শেষে আগামী পাটপণ্য মেলার আয়োজন করা হবে। ৬ ও ৭ মার্চ দুই দিনব্যাপী এ মেলা চলবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে এবার তৃতীয়বারের মতো ‘জাতীয় পাট দিবস-২০১৯’ উদযাপন করা হচ্ছে।

প্রসঙ্গত, দেশে পাট ও পাটজাত পণ্যের বড় বাজারের সম্ভাবনা দেখা দিয়েছে। এ অবস্থায় দিবসটি উদযাপন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বছরখানেক আগে পাটের আঁশ ব্যবহার করে পচনশীল পলিমার ব্যাগ তৈরির প্রক্রিয়া উদ্ভাবিত হয়েছে। দেশি এক বিজ্ঞানীর এ আবিষ্কার সাড়া ফেলেছে দেশে ও বিদেশে। এক বছরের মাথায় এসে পরীক্ষামূলকভাবে প্রতিদিন এক লাখ পিস পলিমার ব্যাগ উৎপাদনের কাজ শুরু হচ্ছে বলে জানা গেছে।

দেশে-বিদেশে এই ব্যাগের ব্যাপক চাহিদা রয়েছে জানিয়ে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা বলছেন, এই পণ্যটির ৫০০ বিলিয়ন ডলারের বাজার রয়েছে। এর জন্য বাণিজ্যিকভাবে দ্রুত উৎপাদনে যাওয়া প্রয়োজন। পাট অধিদপ্তর ও বাংলাদেশ পাটকল সংস্থা (বিজেএমসি) সূত্রে জানা গেছে, সারা বিশ্ব যখন ক্ষতিকর পলিথিন ব্যাগের ব্যবহার থেকে বেরিয়ে আসতে উন্মুখ, তখনই বাংলাদেশে আবিষ্কার হয় পাটের আঁশ দিয়ে তৈরি পলিমার ব্যাগ। যার নাম দেওয়া হয়েছে সোনালি ব্যাগ। বিশ্বব্যাপী এই ব্যাগের বাজার তৈরি হয়েই আছে। দ্রুত উৎপাদন শুরু করে এই বাজার ধরতে হবে।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই বাড়ছে পাটের উৎপাদন। ২০১৩-১৪ অর্থবছরে ৬৭.৮৫ লাখ বেল, ২০১৪-১৫ অর্থবছরে ৭৫ লাখ বেল, ২০১৫-১৬ অর্থবছরে ৮৫ লাখ বেল, ২০১৬-১৭ তে অর্থবছরে প্রায় ৮৯ লাখ বেল এবং ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ৯২ লাখ বেল পাট উৎপাদিত হয়েছে।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে ১২৯৪ কোটি ৬৫ লাখ টাকার কাঁচাপাট রপ্তানি হয়েছে। একই সময় ছয় হাজার ৮০১ কোটি টাকার বেশি পাটপণ্য রপ্তানি করা হয়েছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি