ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

স্প্যাম আক্রমণের শিকার জিমেইল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৯, ২৬ এপ্রিল ২০১৮

স্প্যামিং ঠেকাতে ইমেইল ফিল্টার করতে বেশ পারদর্শী জিমেইল। কিন্তু নতুন করে অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপনী মেইলের (স্প্যাম) ঝামেলায় পড়ছেন জিমেইল ব্যবহারকারীরা।

সম্প্রতি অনেক জিমেইল ব্যবহারকারীই জানিয়েছেন, তাদের ইনবক্সে অসংখ্য বিজ্ঞাপন আসছে। আর তারা প্রতিদিনই নিজেদের ই-মেইলে এ ধরনের অনেক মেইল পাচ্ছেন। জিমেইল হেল্প ফোরামে এ সমস্যার কথা জানান ব্যবহারকারীরা। এর আগে এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে জিমেইলের নিরাপত্তা সেটিংসে পরিবর্তন আনা হয়। পাসওয়ার্ড সেটআপে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা আপডেট করে প্রতিষ্ঠানটি।

কানাডা ভিত্তিক টেলিকম কোম্পানি `টেলাস` নামের আড়ালে স্প্যাম মেইল ছাড়া হচ্ছে। এসব ই-মেইলে লেখা থাকছে `পুরুষের ওজন হ্রাস এবং বৃদ্ধি সম্পূরক`।

জিমেইলে স্বয়ংক্রিয় ফিচার রয়েছে। সেখানে কোনও স্প্যাম মেইল আলাদা ফোল্ডারে জমা হয়। এতে করে স্প্যাম এলেও প্রয়োজনীয় ই-মেইল পেতে সমস্যায় পড়ে না ব্যবহারকারীরা। তবে স্প্যামাররা জাল ইমেইল হেডার তৈরি করে তা কানাডিয়ান টেলিকমিউনিকেশস কোম্পানি টেলাসের মাধ্যমে ব্যবহারকারীদের অ্যাকাউন্টে পাঠাচ্ছে। এতে সহজেই স্প্যাম ফিল্টার পার করে আসতে পারছে ইমেইলগুলো।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ ধরনের স্প্যামের বিষয়ে অবগত আছে। অল্প কিছু জিমেইল ব্যবহারকারীই স্প্যাম ম্যাসেজগুলো পাচ্ছেন। তবে ব্যবহারকারীরা এ স্প্যাম আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়নি।

এদিকে এ ঘটনার মধ্যেই জিমেইলে যোগ হয়েছে নতুন ফিচার। ২০১৩ সালের পর নতুন ফিচারে সেজেছে জিমেইল।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি