ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্মার্টফোনের আরো কত কাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৬, ৪ নভেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তির এ যুগে স্মার্টফোন বিস্তর জায়গা দখল করে নিয়েছে। প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি অপ্রাপ্ত বয়স্কদেরও স্মার্ট ফোন ব্যবহার করতে দেখা যায়। সহজ যোগাযোগ ছাড়াও আরো অনেক কারণেই এখন স্মার্টফোনের চাহিদা বেড়েছে। কিন্তু অনেকেই আমরা স্মার্টফোনের অনেক গুরুত্বপূর্ণ ব্যবহার সম্পর্কে ওয়াকিবহাল না। অনেকে শুধু ফোন এবং বার্তা আদান-প্রদান করেই ক্ষান্ত হন। আসুন জেনে নিই স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ বাড়তি ব্যবহার সম্পর্কে।

দূরত্ব পরিমাপ

মাঝেমধ্যে হঠাৎ করেই ঘরের সাজসজ্জা পরিবর্তনের ইচ্ছা জাগতে পারে অনেকের। কিন্তু হাতের কাছে `মেজারিং টেপ` কিংবা পরিমাপ করার ফিতা থাকে না বলে অনেকে দ্রুত দমে যান। কিন্তু আপনি যদি জানতেন মোবাইল ফোনের অ্যাপস ব্যবহার করেই মাপার কাজ করা যায় তবে হয়তো সিদ্ধান্ত বদল করতেন না। অ্যাপস স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করে নিন `SizeUp` অ্যাপটি। এবার চোখের পলকেই ফোনের ক্যামেরার মাধ্যমে পরিমাপ করতে পারবেন যেকোনো কিছু। যে আসবাবপত্রের সাইজ নিতে চান, সেটির উপরে ফোনের ক্যামেরা তাক করুন। কিছুক্ষণ অপেক্ষা করলেই ফলাফল বেরিয়ে আসবে। এটি খুবই সহজ।

রিমোট কন্ট্রোলের ব্যাটারি পরীক্ষা

টিভি কিংবা এসির রিমোট কন্ট্রোলের ব্যাটারি ফুরিয়ে গেছে কিনা বুঝতে পারছেন না? আবার সুপারমার্কেটে ব্যাটারি বদলানোর জন্য যেতে ইচ্ছে করছে না? এমতাবস্থায় এ পদ্ধতিটি অবশ্যই আপনার সময় বাঁচাবে। স্মার্টফোন বের করুন এবং ক্যামেরা চালু করুন। অতঃপর রিমোট কন্ট্রোল নিয়ে ক্যামেরার দিকে তাক করুন এবং যেকোন বাটনে চাপ দিন। ফোনের ডিসপ্লের দিকে তাকিয়ে রিমোটের মাথা থেকে লালচে বা গোলাপি কোনো আলো যদি বেরিয়ে আসতে দেখেন, তার অর্থ হলো সিগন্যাল ভালোমতো কাজ করছে কিন্তু ব্যাটারি বদলাতে হবে।

স্পর্শ না করেই ফোন নিয়ন্ত্রণ করুন

ফোন স্পর্শ না করেই নিয়ন্ত্রণ করা জীবনকে অনেক সহজসাধ্য ও সাবলীল করে তুলেছে। আপনি গান ছাড়তে পারবেন, ভিডিও দেখতে পারেন এমনকি ফোনও রিসিভ করতে পারবেন কোনো রকম স্পর্শ ছাড়াই। এতে করে ফোনের ডিসপ্লে ভালো ও পরিষ্কার থাকে এবং রান্না কিংবা ঘর গুছানোর সময় স্বস্তিতে ফোন ব্যবহার করতে পারবেন। অ্যাপটির নাম হলো `ওয়েভ কন্ট্রোল`। অ্যানড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে এবং আইফোন ব্যবহারকারীরা অ্যাপল স্টোর থেকে খুব সহজেই নামিতে নিতে পারবেন অ্যাপটি।

সাবধানে গাড়ি চালান

আপনার যদি অন্ধকারে রাস্তার উপর বিরতিহীনভাবে চোখ রেখে গাড়ি চালাতে হয়, তবে এ `Hudway` অ্যাপ আপনাকে নিঃসন্দেহে বেশ সাহায্য করবে। ফোনটা ড্যাশবোর্ডে রেখে দিন, ব্রাইটনেস অ্যাডজাস্ট করুন এবং প্রয়োজনীয় সকল তথ্য আপনি পেতে থাকবেন। কত গতিমাত্রায় গাড়ি চালাতে হবে এবং ঠিকানাও দেখতে পাবেন উইন্ডশিল্ডে। খেয়াল রাখবেন, ফোনের স্ক্রিন যেন যথেষ্ট উজ্জ্বল থাকে। এতে করে নির্দেশনা ভালোমতন অনুসরণ করতে পারবেন।

ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে মেসেজ প্রদান

খুব গুরুত্বপূর্ণ একটি কাজ করার সময়ের আপনার ফোনের ব্যাটারি শেষ হয়ে গিয়েছে, অতঃপর বন্ধু কিংবা সহকর্মীর সাহায্য নিতে হয়েছে? এই `Mighty Text` অ্যাপের সাহায্যে আপনি কিছুই মিস করবেন না আর। এটি আপনার ফোনের সঙ্গে কম্পিউটারের মেলবন্ধন ঘটায় এবং ই-মেইলের মাধ্যমে এসএমএস ম্যানেজ করার সুযোগ তৈরি করে দেয়। আপনার ফোন নম্বরের সঙ্গে যে সকল মেসেজের লিংক থাকবে, সেগুলো সবই কম্পিউটারের স্ক্রিনে দেখাবে আবার মোবাইলের ইনবক্সেও রয়ে যাবে। সুতরাং, কিছুই হারাবে না আর! সূত্র : ব্রাইডসাইট।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি