ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

স্যাটেলাইট উৎক্ষেপণের দৃশ্য সরাসরি দেখবে দেশবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১১, ২২ ডিসেম্বর ২০১৭

দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ এর উৎক্ষেপণের দৃশ্য সরাসরি টেলিভিশনের মাধ্যমে দেখতে পারবে দেশবাসী।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপে ক্যানাভেরাল লাঞ্চিংপ্যাডের স্পেসএক্স ফ্যালকন ৯-এর লাঞ্চিং ভেহিক্যাল থেকে স্যাটেলাইট উৎক্ষেপণের দৃশ্য সরাসরি দেখানো হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এ উপলক্ষে সরকার ১ মার্চ থেকে সারাদেশে মাসব্যাপী কাউন্টডাউন উৎসব করবে সরকার। তবে এখনো স্যাটেলাইট উৎক্ষেপণের দিনক্ষণ ঠিক না হলেও আগামী মার্চেই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন তারানা হালিম। আর এর মাধ্যমে স্যাটেলাইট ওনার্স ক্লাবের ৫৭তম সদস্য হিসেবে বাংলাদেশের নাম যুক্ত হচ্ছে।

প্রতিমন্ত্রী আরও জানান, ‘কক্ষপথে নিজস্ব স্যাটেলাইট স্থাপনের দিনটিকে অনেক বেশি স্মরণীয় করে রাখার জন্য এই কাউন্টডাউন উৎসবের আয়োজন করা হবে। বাংলাদেশ মহাকাশ বিজয় করতে যাচ্ছে এটি একটি বড় অর্জন, যা সবার জন্য অত্যন্ত আনন্দদায়ক হবে।

‘স্যাটেলাইট উৎক্ষেপণের ঐতিহাসিক মুহূর্তটি যাতে দেশের প্রতিটি মানুষ প্রত্যক্ষ করতে পারে তার জন্য সকল পর্যায় উৎক্ষেপণের জন্য সরাসরি সম্প্রচার করবো।’ যোগ করেন তিনি।

স্যাটেলাইট উৎক্ষেপণের দিনক্ষণ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘স্পেসএক্স থেকে চূড়ান্ত নিশ্চয়তা পাওয়ার পরই আমরা তা জানাবো।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই স্যাটেলাইট উৎক্ষেপণের ফিতা কাটবেন। এ উপলক্ষে সোর্সএক্স-এর আদলে বিআইসিসি মিলনায়তনটি সাজানো হবে।

এই কর্মসূচির অংশ হিসেবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ উপজেলা পর্যায়, বিভাগীয় শহর এবং রাজধানী ঢাকায়ও বিলবোর্ড, বিশাল পর্দা ও কাউন্টডাউন বোর্ড স্থাপন করা হবে যাতে চূড়ান্ত উৎক্ষেপণ সম্পর্কে মানুষ অবগত হতে পারে। তাছাড়া এ জন্য ফেসবুকে একটি ইভেন্ট পেজ খোলা হবে।

এদিকে ওইদিন লোকেরা যাতে সরাসরি তাদের মতামত প্রকাশ ও প্রতিক্রিয়া জানাতে পারে তারও ব্যবস্থা থাকবে।

দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’-এর নির্মাণ কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে এবং এখন এটি উৎক্ষেপণের অপেক্ষায় রয়েছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপে ক্যানাভেরাল লাঞ্চিংপ্যাডের স্পেসএক্স ফ্যালকন ৯-এর লাঞ্চিং ভেহিক্যাল থেকে উৎক্ষেপণ করা হবে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ ২০১৫ সালের ১১ নভেম্বর থালেস এ্যালেনিয়া স্পেসের সঙ্গে এক হাজার ৯৫১ কোটি টাকার একটি চুক্তি করে। (বাসস)

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি