ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হাতিরঝিলের অবৈধ স্থাপনা সরানো নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ১৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৯:৩৯, ১৪ অক্টোবর ২০১৮

রাজধানীর হাতিরঝিলে লে আউট প্ল্যানের বাইরে গড়ে উঠেছে অসংখ্যা অবৈধ স্থাপনা। এসব স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণ করতে হাইকোর্টের দেওয়া আদেশের ওপর স্থিতিবস্থা জারি করেছে আপিল বিভাগ। পাশাপাশি এ বিষয়ে আদালতের জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে আদালত।

রবিবার (১৪ অক্টোবর) বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেয়।  

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অপরদিকে স্থগিত আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এ মামলার আইনজীবীরা জানান, স্থিতিবস্থা জারির ফলে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই স্থাপনাগুলো ভাঙা যাবে না।

গত ১০ সেপ্টেম্বর রাজধানীর হাতিরঝিল প্রজেক্টের লে আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দেয় হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে লে আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনাগুলোর মালিকরা।

লে আউটের বাহিরে অবৈধ এসব প্রতিষ্ঠানের কার্যক্রম চললেও রাজউক নিষ্ক্রিয় থাকার বিষয়ে গত ১ আগস্ট একটি প্রতিবেদন প্রকাশিত হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদন করা হয়। সে আবেদনের শুনানি করে আদালত অবৈধ স্থাপনা সরাতে নির্দেশ দেয়।

রিটাকারী আইনজীবী মনজিল মোরসেদ জানান, হাইকোর্ট আদেশে রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও প্রজেক্ট পরিচালককে প্রজেক্ট এলাকায় প্রতিনিয়ত মনিটরিং করার জন্য নির্দেশ দিয়েছিলেন। যেন কেউ লে আউট প্ল্যান বহির্ভূত স্থাপনা করতে না পারে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি