ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১২৩০ বছরের পুরোনো গাছ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৮, ২৯ মে ২০১৮ | আপডেট: ১৩:১১, ১০ জুন ২০১৮

ইউরোপের সবচেয়ে বয়স্ক গাছের সন্ধান পাওয়া গেছে ইতালিতে। গাছটির বয়স এক হাজার ২৩০ বছর। দেশটির‘পলিনো ন্যাশনাল পার্ক’-এ পাইন গাছটি কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। গাছটি এখনও নাকি বাড়ন্ত অবস্থায় আছে। গবেষকরা এর নাম দিয়েছেন ‘ইটালাস’।
গবেষকরা জানান, এক হাজার ২৩০ বছরের জীবদ্দশায় বৃক্ষটিকে নানা প্রতিকূল আবহাওয়া মোকাবেলা করতে হয়েছে। এই প্রতিকূল আবহাওয়ার মধ্যে ছিল দাবদাহ ও অনাবৃষ্টির মতো ঘটনাও।
গবেষকরা বলছেন, উঁচু একটি পাহাড়ের চূড়ার অংশ বৃক্ষটির জন্ম। ফলে জীবদ্দশার বেশির ভাগ সময় একটি শীতল তাপমাত্রা পেয়েছে বৃক্ষটি। আর এ কারণেই সম্ভবত প্রতিকূল আবহাওয়াও বৃক্ষটির বেড়ে ওঠা দমাতে পারেনি। এমনকি গত কয়েক দশকে বৃক্ষটি নতুন করে অনেক ডালপালা মেলেছে।
এ বিষয়ক একটি গবেষণা প্রতিবেদন সম্প্রতি ছাপা হয়েছে ‘ইকোলজি’সাময়িকীতে। তাতে গবেষকরা বলছেন, ‘ইটালাস’-এর ওপর পরীক্ষা-নিরীক্ষা করে তাঁরা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন। এসব তথ্যের মাধ্যমে বোঝা যাবে, ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের বনাঞ্চল কী কী ধরনের প্রতিক্রিয়া দেখাতে পারে।
গবেষণাটি করেছেন ইতালির ‘ইউনিভার্সিটি অব তুসিকা’র একদল গবেষক। তাঁরা জানান, কয়েক বছর আগে তাঁরা গাছটির সন্ধান পান। এরপর প্রায় চার বছর এটি নিয়ে গবেষণা করেন তাঁরা।
সূত্র : ডেইলি মেইল।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি