ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

১৪ বছরে ফেসবুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০১, ৬ ফেব্রুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি ‘প্রজেক্ট’ হিসেবে যাত্রা শুরা করা ফেসবুক ১৪ বছর শেষে ১৫ তম বছরে পদার্পন করেছে। এই দীর্ঘ যাত্রায় সঙ্গী করেছে বিশ্বের প্রায় তিনশ’ কোটিরও বেশি মানুষকে। যাদের মধ্যে প্রতি মাসে সক্রিয় থাকেন অন্তত দুইশ কোটিরও বেশি ব্যবহারকারী। এ বিষয়ে সারাবিশ্বে এর ব্যবহারকারীদের শুভেচ্ছা জানিয়েছে বিশ্বের সর্ব বৃহৎ এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হোস্টেলের রুমমেট ৪ বন্ধুকে সঙ্গে নিয়ে গড়ে তোলেন ফেসবুক। ফেসবুকে নিজের পেইজে গত রোববার এ উপলক্ষ্যে একটি পোস্ট করেন মার্ক। এতে ফেসবুকের ব্যবহারকারীসহ এর সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এক সময়ে বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ এই বিলিওনিয়ার।

এর পাশাপাশি নিজের জীবনের ব্যক্তিগত কিছু বিষয়েও আলোকপাত করেন মার্ক জাকারবার্গ। নিজের জীবনে অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি। তবে একাগ্রভাবে কাজ করেই সফলতা পেয়েছেন বলে জানান তিনি। ওই পোস্টে মার্ক লেখেন, ‘একটি প্রতিষ্ঠান খোলা অথবা বৈশ্বিক ইন্টারনেট ব্যবসা নিয়ে আমার কোনো ধারণাই ছিল না। এতগুলো বছরে আমি অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছি। আমি ডজনের ওপর কারিগরি ভুল করেছি এমনকি ক্ষতিকর চুক্তি করেছি। ভুল মানুষের ওপর বিশ্বাস করেছি আবার যোগ্য লোকদের ভুল জায়গায় ফেলে রেখেছি। আমি অনেক পণ্য বা সেবা চালু করেছিলাম যা পরবর্তীতে ব্যর্থ প্রমাণিত হয়।’

তবে একই পোস্টে নিজের ও ফেসবুকের সফলতার ‘চাবিকাঠি’র কথাও জানান তিনি। তিনি বলেন, ‘আমাদের আজকের এই সামাজিক অবস্থান এই কারণে সম্ভব হয়নি যে, আমরা ভুলগুলোকে এড়িয়ে যাই। বরং এই কারণে সম্ভব হয়েছে যে আমরা বিশ্বাস করি আমরা যা করছি তা মূল বিষয়। আমরা আমাদের কাজের মাধ্যমেই বড় বড় প্রতিবন্ধকতাগুলো অতিক্রম করব। আমরা জানি যে আমরা বারবার হোচট খাব কিন্তু এটাই সফলতার একমাত্র উপায় যে আমাদেরকে কাজ করে যেতে হবে’।

একই পোস্টে ফেসবুক অপেক্ষাকৃত দ্রুত সফলতা পেয়েছে বলে উল্লেখ করে ভবিষ্যতে ফেসবুক আরও দূরে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মার্ক। সবার সঙ্গে কাজ করতে পেরে নিজেকে ‘সম্মানিত’ বোধ করেন বলেও জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

গেল বছরের শেষ দিন পর্যন্ত করা এক হিসাব অনুযায়ী, ফেসবুকে প্রতি মাসে দুইশ’ তের কোটি মানুষ সক্রিয় থাকে। ২০১৬ সালের তুলনায় এ সংখ্যা শতকরা ১৪ ভাগ বেশি। এছাড়া রোজ গড়ে ১৪০ কোটি মানুষ সক্রিয় থাকে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে। বিগত কয়েক বছরের তুলনায় যা ১৪ শতাংশ বেশি।

সূত্রঃ মার্ক জুকারবার্গের ফেসবুক পেইজ

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি