ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

২০১৮ সালে অ্যাপলকে ঘিরে যত গুঞ্জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭, ৩০ ডিসেম্বর ২০১৭

টেক প্রেমীদের অনেকেই নতুন বছরে মুখিয়ে থাকেন অ্যাপলের দিকে। প্রতি বছরই নতুন সব ফিচারের ডিভাইস বাজারে আনে অ্যাপল। টেক নিয়ে যারা টুকটাক খোজখবর রাখেন তারা অ্যাপলের এ আচরণের সাথে পরিচিত।

২০১৮ শুরু হতে না হতেই এখন টেক পাড়ায় গুঞ্জন চলছে কী হবে অ্যাপলের পরবর্তী চমক? বিভিন্ন সূত্রে পাওয়া খবর নিয়েই এবারের আয়োজন।

 

আইফোন:

ধারণা করা হচ্ছে প্রতি বছরের মত এবারও তিনটি মডেলের আইফোন বাজারজাত করবে অ্যাপল ইনকর্পোরেশন। অ্যাপলের পণ্য বিশেষজ্ঞ খ্যাত মিং চি কুয়ো গ্যাজেট ডট কমকে জানায়, এবারের আইফোনে থাকতে পারে বহুল আকাঙ্ক্ষিত দুই সিমের সুবিধা। এছাড়াও থাকবে গিগাবিট সংযোগ প্রযুক্তি। গতমাসে বাজারে আসা আইফোন সর্বশেষ সংস্করণ ‘আইফোন-এক্স’ এর মতই এই মডেলগুলোর প্রতিটির পর্দার আকার হবে সমান।

সবগুলো ডিভাইসেই থাকবে ফেসআইডি প্রযুক্তি। তবে সবগুলোর পর্দায় ওএলইডি প্রযুক্তি নাও থাকতে পারে বলে জানিয়েছেন মিং। মুঠোফোনগুলো বাজারের আসবে ২০১৮ এর দ্বিতীয় অংশে।

এছাড়াও আইফোন এসই ২ বছরের শুরুতে মার্চেই বাজারে আসতে পারে বলে জানিয়েছেন এই টেক বিশেষজ্ঞ।

 

আইপ্যাড:

অ্যাপলের ট্যাবলেট পিসি আইপ্যাড ‘এও’ আসবে নতুন সংস্করণ। আইপ্যাড প্রো ২০১৮ নামের এ সংস্করণে থাকবে ফেসআইডি প্রযুক্তি। প্রায় বেজেলবিহীন পরবর্তী প্রজন্মের এ আইপ্যাডে থাকবে না কোনো হোম বাটন। আগের যে কোনো মডেল থেকে এটি হবে সবথেকে চিকন ও পাতলা।

পরিবর্তন আসতে পারে এর পর্দার আকারে। ১০.২ আকারে বর্তমান পর্দার বিপরীতে আসতে পারে ১২.৯ ইঞ্চির পরবর্তী প্রজন্মের ডিসপ্লে। তবে এর ব্যাপারে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি। কিন্তু যদি এই ডিসপ্লে আসে তাহলে এতে থাকবে নতুন প্রযুক্তির প্রোমোশন এবং অ্যাপল পেন্সিল।

অ্যাপল ওয়াচ সিরিজ:

আগামী বছরে অ্যাপল ওয়াচ ৪ বাজারে আনতে পারে এই টেক জায়ান্ট প্রতিষ্ঠান। আগের বছরগুলোর মতই সেপ্টেম্বরে বাজারে আসবে ওয়াচ ৪।

ঘড়িটির ব্যাপারে বেশি কিছু একটা জানা না গেলেও এর সাথে ছোট একটি মাইক্রো-এলইডি পর্দা থাকতে পারে বলে গুজন শোনা গেছে। এছাড়াও ইকেজি প্রযুক্তির মাধ্যমে এর ব্যবহারকারীর দেহের তাপমাত্রার তারতম্য বুঝতে সক্ষম হবে এ ঘড়িটি।

 

আই ম্যাক:

প্রতি বছরই অ্যাপল তার ম্যাক ডিভাইসগুলো আপডেট করে থাকে। গুঞ্জন অনুযায়ী, তারই ধারাবাহিকতায় এবছরও নতুন কিছু আপডেট আসতে পারে ম্যাক-এ।

৮ জেনারেশন প্রসেসর দিয়ে ২১.৫ ইঞ্চি এবং ২৮ ইঞ্চি পর্দার আই ম্যাক আসতে পারে বাজারে।

তবে গত মাসেই আই ম্যাক এর নতুন আপডেট বাজারে আসায় আগামী বছর আর কোনো আপডেট আসবে না বলেই মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

 

ম্যাকবুক প্রো ২০১৮:

ম্যাকবুক প্রো-তেও ২০১৮ সালে আধুনিকতার ছোয়া লাগতে পারে বলে ধরাণা করা হচ্ছে। ৮ জেনারেশন প্রযুক্তির প্রসেসরের পাশাপাশি হালনাগাদ করা হবে এর র‍্যাম ও এসএসডি হার্ড ডিস্ক।

মিং চি কুয়োর মতে, ম্যাকবুইক প্রো এর আপডেটে অনেক আগে থেকেই কাজ করছিল অ্যাপল। নতুন এ মডেলে থাকতে পারে ৩২জিবি র‍্যাম।

 

আইওএস ১২:

প্রতি বছরের ন্যায় এ বছরও অ্যাপলের অপারেটিং সিস্টেমে আপডেট আসবে বলে অনেকটাই নিশ্চিত বিশেষজ্ঞরা। আইওএস এর নতুন এ ভার্সনের নাম হবে আইওএস ১২। অ্যাপল একটি অ্যাপ তৈরি করার কাজ করছে যা দিয়ে একাধিক পর্দায় একটি ডিভাইসের কাজ করা যাবে।

 

সূত্র: গ্যাজেট নাউ ডট কম

 

এসএইচএস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি