ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

২১ আগস্ট গ্রেনেড হামলা: ন্যায়বিচার চেয়ে আ.লীগের মিছিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ১০ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৪৫, ১০ অক্টোবর ২০১৮

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা ঘটনার ন্যায়বিচার চেয়ে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে আওয়ামী লীগ নেতারা মিছিল করেছেন। এছাড়া এ মামলার রায়কে কেন্দ্র করে আহতরা ঘটনাস্থল রাজধানীর বঙ্গবন্ধুর এভিনিউয়ে জড়ো হয়েছেন।

আজ বুধবার ভোর থেকেই আহতদের মধ্যে অনেকেই জড়ো হন আওয়ামী লীগ কার্যালয়ের সমানে। কারো কারো পরিবারের সদস্যরা হাজির হয়েছেন। অনেকেই এসেছেন হুইলচেয়ারে করে, কেউ বা ক্র্যাচে ভর দিয়ে এসেছেন। তাদের শরীরে গ্রেনেড হামলার ক্ষতচিহ্ন। সেখানে আওয়ামী লীগের নেতারা বক্তব্য দেন। তারা বলছেন, এ ধরনের নৃশংস হত্যাকাণ্ড যেন বাংলাদেশে আর ফিরে না আসে। তারা ন্যায়বিচারের মাধ্যমে এই ঘটনার অবসান চান।

বুধবার বর্বরোচিত ও নৃশংস ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় হয়েছে। এর মধ্য দিয়ে ১৪ বছরের অপেক্ষার অবসান হলো। রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরোনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে ২১ আগস্টের ওই ঘটনায় আনা পৃথক মামলায় একই সঙ্গে বিচার অনুষ্ঠিত হয়।

মামলার প্রধান আসামি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। আর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

মামলার নথি থেকে জানা যায়, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে দলটির সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও নেতাকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ তিন শতাধিক লোক আহত হন। নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান।

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি