ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২১ সেপ্টেম্বর আশুরা পালিত হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২, ৩ সেপ্টেম্বর ২০১৮

আগামী ১১ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে ১২ সেপ্টেম্বর বুধবার থেকে আরবি ১৪৪০ হিজরীর ‘মহররম’ মাসের গণনা শুরু হবে। আগামী ২১ সেপ্টেম্বর পবিত্র আশুরা পালিত হতে পারে।

আগামী ৯ সেপ্টেম্বর দিবাগত রাত ১২টা ১ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি পরদিন সোমবার সন্ধ্যা ৬টা ৮ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ৮ ডিগ্রি ওপরে ২৭১ ডিগ্রি দিঘাংশে অবস্থান করবে এবং ৪১ মিনিট পরে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে অস্ত যাবে। এই সন্ধ্যায় চাঁদের ১ শতাংশ আলোকিত থাকলেও বাংলাদেশের আকাশে তা দেখার সম্ভাবনা নেই বললেই চলে।

চাঁদটি পরদিন ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৭ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১৮ ডিগ্রি ওপরে ২৬১ ডিগ্রি দিঘাংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ২৪ মিনিট দেশের আকাশে অবস্থান করে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ২৬৯ ডিগ্রি দিঘাংশে অস্ত যাবে। এ সময়ে চাঁদটির প্রায় ৪ শতাংশ অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৪২ ঘণ্টা ৬ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে। বিজ্ঞপ্তি।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি