ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৩ হাজার ওয়াটার পয়েন্ট পাচ্ছে নগরীর বস্তিবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৫৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

রাজধানীর বস্তিবাসীদের (কম আয়ের লোকজন) জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে যাচ্ছে ঢাকা ওয়াসা। সংস্থাটি ইউরোপিয়ান ইউনিয়ন ও ফ্রান্সের সাহায্য সংস্থা এএফডির সহযোগিতায় নগরীতে তিন হাজার ওয়াটার পয়েন্ট নির্মাণ করতে যাচ্ছে।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা ওয়াসা ও ইউরোপিয় ইউনিয়ন এবং (ফ্রান্সের সাহায্য সংস্থা) এএফডি মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সাক্ষরিত হয়েছে।

এই প্রকল্পের আওতায় রাজধানীর ২১টি বস্তিতে ৩ হাজার ওয়াটার পয়েন্ট স্থাপন করা হবে। চলতি বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), নগর সেবা, এনডিবাস এবং বাংলাদেশ এ্যাসোসিয়েশন ফর সোশ্যাল এ্যাডভান্সমেন্টের (বিএএসএ)সহ ৮টি এনজিও ফোরাম এ কর্মসূচি বাস্তবায়ন করবে।

এতে কিছুটা হলেও বস্তিবাসীর পানির সমস্যা দূর হবে। এর আগে  ৪৩০ বস্তিতে  ৩৫ হাজার ৫০ টি বৈধ পানির সংযোগ দিয়েছিল ঢাকা ওয়াসা।

এ প্রকল্পের কাজ শুরু হয় ২০১০সালে। বস্তিবাসী(নিম্ন আয়ের মানুষ) অবৈধভাবে ওয়াসার লাইন থেকে সংযোগ নিয়ে পানির ব্যবস্থা করে আসছে। পানির এসব সংযোগ দেয়ার সময় খুবই নিম্নমানের জিনিসপত্র ব্যবহার করা হয়। ফলে বস্তির মানুষ দূষিত পানি ব্যবহারে বাধ্য হচ্ছে।

বস্তিতে পানিবাহিত রোগের প্রকোপ বাড়ছে। অবৈধ পানি সরবরাহে জড়িত সিন্ডিকেটটি ঢাকা ওয়াসার নির্ধারিত মূল্যের ৪ থেকে ৫ গুণ বেশি অর্থ আদায় করছে।এদিকে হিংসভাগ রাজস্ব থেকে হচ্ছে বঞ্চিত হচ্ছে ঢাকা ওয়াসা।

নগরীতে বসবাসরত ছিন্নমূলের লোকজনের পানি সংগ্রহ করতে অনেক কাঠখড় পোড়াতে হয়। কখনও রাস্তার ধারের পাইপ থেকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে, কখনও অবৈধ সংযোগ থেকে বাড়তি টাকা দিয়ে পানি নিতে হয়। এ অবস্থা থেকে তাদের মুক্ত করতে ৩ হাজার পয়েন্ট থেকে পানি সরবরাহ করা হবে রাজধানীর বস্তি এলাকাগুলোয়।

চুক্তির সাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্বে করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, ঢাকা ওয়াসা ২০১৮ সালের মধ্যে রাজধানীর সব বস্তিতে পানির বৈধ সংযোগ দেয়ার জন্য অঙ্গীকারাবদ্ধ। এ লক্ষ্যমাত্রাটি সবার সমন্বিত প্রচেষ্টায় বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। ঢাকা ওয়াসা প্রধানমন্ত্রীর নির্দেশনায় বর্তমানে চাহিদার চেয়েও উদ্বৃত্ত পানি উৎপাদনে সক্ষম হয়েছে। এটি হচ্ছে ঢাকা ওয়াসার ইতিহাসে একটি মাইলফলক।

এছাড়া ‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াস ‘ কর্মসূচির মাধ্যমে ঢাকা ওয়াসা বর্তমানে একটি পরিবেশবান্ধব, টেকসই এবং গণমুখী পানি ব্যবস্থাপনার দিকে এগোচ্ছে। নিম্ন আয়ের জনগোষ্ঠীকে বৈধ পানি সরবরাহ সেবা প্রদানের ক্ষেত্রে সহায়তার জন্য তিনি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহসহ স্থানীয় বিভিন্ন এনজিওকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বস্তিবাসীদের জন্য ঢাকা ওয়াসা যে উপায়ে কাজ করে যাচ্ছে তা তৃতীয় বিশ্বের জন্য একটি ‘রোল মডেল’ বলে তিনি উল্লেখ করেন।

/ এআর /

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি