ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

৩৭ জেলায় ছড়িয়ে পড়েছে করোনা শঙ্কা, পর্যবেক্ষণে ১৩৪৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪১, ১৪ মার্চ ২০২০ | আপডেট: ২৩:২৮, ১৫ মার্চ ২০২০

করোনা ভাইরাস

করোনা ভাইরাস

মহামারি করোনা ভাইরাসে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন দুইজন। শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে ৯টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। তাদের একজন জার্মানি ও ওপরজন ইতালি ফেরত বলেও জানিয়েছে সরকারের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগ (আইইডিসিআর)। এছাড়া দেশে করোনা ভাইরাস সতর্কতা হিসেবে ৩৭ জেলায় ১৩৪৫ জনকে কোয়ারেন্টাইনে বা পর্যবেক্ষণে রাখা হয়েছে।

পর্যবেক্ষণে থাকা এসব ব্যক্তিদের বেশিরভাগই সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছেন। পাশাপাশি তাদের সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে তাদের কারও শরীরেই এখন পর্যন্ত করোনার উপস্থিতি পাওয়া যায়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সার্বক্ষণিক তাদের ওপর নজর রাখছেন।

দেশের যেসব জেলায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে -
চাঁদপুর: 
কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে চাঁদপুর জেলায়। গত কয়েকদিনে বিদেশ ফেরত ৬০৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি জানিয়েছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

মানিকগঞ্জ: 
চাঁদপুরের পরই সবচেয়ে বেশি প্রবাসী হোম কোয়ারেন্টাইনে রয়েছেন এ জেলায়। শনিবার নতুন করে ৫২ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়। এতে জেলায়ে হোম কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২১ জনে। তারা সবাই সম্প্রতি চীন, ইতালি, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ থেকে ফিরে এসেছেন। জেলা সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বিষয়টি নিশ্চিত করেছেন।

শরীয়তপুর: 
শরীয়তপুরে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ইতালি ফেরত ১৯২ জন প্রবাসীকে। জেলা সিভিল সার্জন ডা. এস. এম. আব্দুল্লাহ মুরাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জ: 
এ জেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ৮১ জন প্রবাসীকে। তারা সকলে সুস্থ আছেন বলে নিশ্চিত করেছেন কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মুজিবর রহমান।

নারায়ণগঞ্জ: 
রাজধানীর পার্শ্ববর্তী এ জেলাটিতে এখন পর্যন্ত ৪০ জনকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা সবাই ইতালি ফেরত যে দুইজন করোনা আক্রান্ত হয়েছিলেন তাদের সংস্পর্শে আসা ব্যক্তি। তবে তাদের কারো শরীরে এখন পর্যন্ত করোনার লক্ষণ দেখা যায়নি বলেই নিশ্চিত করেছেন জেলা ১০০ শয্যা হাসপাতালের আবাসিক মেডিকেল সার্জন আসাদুজ্জামান।

মাদারীপুর: 
এ জেলায় ইতালি ফেরত এক প্রবাসীর সংস্পর্শে থাকা ২৯ জনকে চিহ্নিত করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে তারা সকলেই সুস্থ আছেন। আর ওই প্রবাসীর মধ্যে করোনার উপসর্গ দেখা দেয়ায় তাকে ঢাকায় আইসোলেশনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম।

ঝিনাইদহ: 
জেলার কালীগঞ্জ উপজেলার ফয়লা গ্রামে যুক্তরাষ্ট্র ফেরত এক প্রবাসীর সংস্পর্শে আসায় ২২ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. সেলিনা বেগম।

চট্টগ্রাম: 
চট্টগ্রামে বিভিন্ন সময় বিদেশ থেকে ফেরা ২১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি।

নরসিংদী: 
জেলার সদর ও রায়পুরা উপজেলায় বিদেশ ফেরত ১৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ তথ্য জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন।

গোপালগঞ্জ: 
করোনাভাইরাস বিস্তার ঠেকাতে গোপালগঞ্জে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ১১ জন প্রবাসীকে। 

ফেনী: 
সম্প্রতি দেশে ফেরা ৯ জন প্রবাসীকে এ জেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের কারও মধ্যে এখন পর্যন্ত করোনার লক্ষণ দেখা যায়নি বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন সাজ্জাদ হোসেন।

বগুড়া: 
বিদেশ ফেরত ৯ জনকে এ জেলায় নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু।

নাটোর: 
এ জেলায় ৮ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন মিজানুর রহমান।

মাগুরা: 
সম্প্রতি বিভিন্ন দেশ থেকে ফিরে আসা ৮ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের কারো শরীরে এখন পর্যন্ত করোনাভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য কর্তৃপক্ষ।

যশোর: 
চৌগাছা উপজেলায় ইতালি ফেরত এক দম্পতিসহ মোট ৬ জনকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া নতুন করে আরো একজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা লুৎফুন্নাহার।

কুড়িগ্রাম: 
বিদেশ ফেরত ৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ৫ জন সৌদি থেকে ওমরা করে এসেছেন। অন্যজন দুবাই ফেরত। তারা সবাই সদর উপজেলার বা‌সিন্দা। বিষয়টি নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. হা‌বিবুর রহমান।

রাজবাড়ী: 
ইতালি ফেরত মোট ৬ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে বালিয়াকান্দি উপজেলায় বাবা (৪৫) ও ছেলে (২২) আছেন। বিষয়টি নিশ্চিত করেন জেলা সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম।

নীলফামারী: 
জেলায় চীন ফেরত ৫ জনকে হোম কোয়ারেন্টইনে রাখা হয়েছে। এদের মধ্যে ডোমার সদরে দুই জন ও পৌর এলাকায় তিন জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জেলা সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন এ তথ্য নিশ্চিত করেন।

নোয়াখালী: 
বিদেশ ফেরত ৫ জনকে এ জেলায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. মমিনুর রহমান।

কেরানীগঞ্জ: 
রাজধানী ঢাকার কেরানীগঞ্জে ৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

শেরপুর: 
সম্প্রতি ইতালি ও চীন থেকে ফেরা ৪ প্রবাসীকে এ জেলায় নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন আবুল কাসেম মোহাম্মদ আনওয়ারুর রউফ।

ঝালকাঠি: 
জেলার রাজাপুরে বিদেশ ফেরত ৪ প্রবাসীকে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন উপজেলা স্বাস্থ্য বিভাগ।

পাবনা: 
এ জেলায় ৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

জামালপুর: 
বিদেশ ফেরত ৩ জনকে এ জেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ: 
এ জেলায় বিদেশ ফেরত বিদেশ ফেরত ৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের মধ্যে দুইজন ইতালি ও একজন ভারত থেকে দেশে এসেছেন। জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া: 
সম্প্রতি দেশে আসা ৩ জনকে এ জেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ফরিদপুর: 
ইতালি ফেরত তিন ভাইকে নিজ বাড়িতে আলাদা কক্ষে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

কুষ্টিয়া: 
এ জেলায় ৩ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

হবিগঞ্জ: 
হবিগঞ্জে দুবাই থেকে আসা ২ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের শরীরে এখনো করোনার কোন লক্ষণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন হবিগঞ্জের সহকারী সিভিল সার্জন ডা. মুখলিছুর রহমান উজ্জ্বল।

ময়মনসিংহ: 
গত ১০ মার্চ থেকে গফরগাঁওয়ে দক্ষিণ কোরিয়া ফেরত দুই প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম নুরুল আলম।

দিনাজপুর: 
জেলায় ২ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুছ কুদ্দুছ।

খুলনা: 
ইতালি ফেরত একজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

সিলেট: 
সৌদি ফেরত এক নারীকে ডা. শামসুদ্দিন হাসপাতালের কোয়ারেন্টাইনে ভর্তি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল।

চুয়াডাঙ্গা: 
দামুড়হুদায় সৌদি ফেরত এক নারীকে (৬৫) করোনা আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট দেখা দিয়েছে। বিষয়টি নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আবু হেনা মো. জামাল শুভ।

নড়াইল: 
জেলা শহরের মহিষখোলায় ইতালি থেকে আসা একজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন নড়াইল আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মশিয়ার রহমান বাবু।

এছাড়া, ভোলা ও রাঙামাটি জেলায়ও হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে একজন করে লোককে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি