ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

৫ আচরণ কর্মক্ষেত্রে ভাবমূর্তি ম্লান করবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৮, ২৭ এপ্রিল ২০১৮

মাঝে আপনার এমন মনে হয় কী যে, আপনার সহকর্মীরা আপনার অনুপস্থিতিতে আপনাকে নিয়ে কথা বলছে? তারা আপনাকে ঠিক সেই অর্থে মূল্যায়ন করছে না এমনও কী মনে হয়? যদি মনে হয়ে থাকে তাহলে সমীচীন হবে এটা ভেবে দেখা যে, আপনার মধ্যে অপেশাদারী কোন আচরণ আছে কী না

অনেক সময় আমরা নিজেরাও আমাদের এসব অভ্যাস বা আচরণের বিষয়ে সচেতন থাকি না। তাই এমন অন্তত ৫টি আচরণ জেনে নিয়ে সতর্ক থাকুন যেন তা কর্মক্ষেত্রে আপনার ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে না পারে।

১) দেরি করে অফিসে যাওয়া

মাঝে মাঝে এক আধবার অফিসে যেতে দেরি হতেই পারে। কিন্তু তা প্রতিদিনকার অভ্যেস হলে হবে না। অফিসে আপনার টাইমিং থেকে বোঝা যাবে যে, আপনি কতটা সময় মেনে চলে আর আপনার কাজ আপনার কাছে কতটা গুরুত্ব পায়। এই বিচারের ওপর নির্ভর করবে আপনার দায়িত্বশীলতা।

এর পাশাপাশি অফিসের কর্মঘন্টা শেষ হওয়ার আগেই অফিস থেকে বের হয়ে আসাটাও সমীচীন না। কোন দিন প্রয়োজনে বের হলেন সেটা ভিন্ন। কিন্তু এটাকে আপনার রুটিন করা যাবে না।

২) নেতিবাচক আচরণ

নিয়মিত কাজ ফাঁকি দেওয়া, আপনাকে যে কাজ দেওয়া হচ্ছে তা শুরু না করেই তাঁর ব্যাপারে আতংক প্রকাশ করা এমনকি কাজের প্রতি সবসময় হতাশ থাকা আপনার কর্মদক্ষতা তো বৃদ্ধি করেই না বরং আপনার এসব নেতিবাচক আচরণ সবাইকে আপনার বিষয়ে নেতিবাচক ধারণাই দেয়।

এমন আচরণে কোনদিন যে সবার চোখে আপনি ‘ক্রায়িং বয়’ বা ‘অসহায়ক’ হয়ে উঠবেন তা নিজেই বুঝতে পারবেন না। কাজের বিষয়ে অভিযোগ করার পরিবর্তে যে কাজ আপনাকে দেওয়া হয়েছে তাঁর সমাধান করতে উপায় বের করুন। সেই কাজ করার যে সামর্থ আপনার আছে সেটি অনুধাবন করুন। এর ফলে কর্মক্ষেত্রে আপনার কাজের উন্নতি হবে। সকলের প্রশংসাও পাবেন।

৩) টেবিলে বসে আপনি কী করেন?

যে টেবিলটে বসে আপনি অফিস করেন সেটিতে বসার পর আপনি কী কী করেন সে বিষয়ে সতর্ক থাকুন। নিজের কম্পিউটারে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেই বেশি সময় ব্যয় করেন নাকি সেই টেবিলটিতে বসে সেলফি তোলেন শুধু? আর নয়তো নখ কাটা অথবা মেকাপ করার মতো কাজ করেন? এই প্রতিটি বিষয় আপনার সহকর্মীরা দেখছে আর  আপনি যদি এগুলো বা এগুলোর মতো কাজ করে থাকেন তাহলে তাদের কাছে আপনার ভাবমূর্তি কমে ছাড়া বাড়ে না।

এসব কাজ আপনার সহকর্মীদের এই বার্তা দেয় যে, আপনি কাজের কাজ বাদ দিয়ে অকাজেই বেশি সময় ব্যয় করেন। আর সহকর্মীদের এমন ভাবনা অফিসে আপনার গুরুত্ব কমিয়ে দেবে।

৪) সারাক্ষণ আড্ডায় মেতে থাকা

অফিসে কাজের ফাঁকে আপনি বিরতি নিবেন এটাই স্বাভাবিক। চা বা কফি খাবেন অথবা সহকর্মীদের সাথে খানিকটা আলাপচারিতাও করবেন। কিন্তু এর মানে এই না যে সবসময় আপনি আড্ডা বা চ্যাটিং করেই কাটিয়ে দিবেন অথবা বেশিরভাগ সময় এর পিছনে দিবেন। এছাড়াও মোবাইলে দীর্ঘক্ষণ ব্যক্তিগত আলাপচারিতা কিংবা মেসেজ আদান প্রদান করাও ভালো কোন লক্ষণ নয়। এমনটা করলে অফিসে ‘রেডিও’ তকমা জুড়ে যেতে পারে আপনার।

৫) পরিষ্কার পরিচ্ছন্নতা

ব্যক্তি জীবনে আপনি যেমনই হোন না কেন অফিসে আপনাকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। সেই সাথে সাধারণ কিছু আচরণ বিধিও মেনে চলতে হবে আপনাকে।

চায়ের খালি কাপ, হাঁচি দেওয়ার পর টিস্যু ইত্যাদি টেবিলে ফেলে রাখা মোটেও ভালো কোন লক্ষণ নয়। এছাড়াও খাবার খাওয়ার সময় অহেতুক শব্দ করা অথবা এমন কিছু করা যা অন্যের জন্য বিরক্তিকর হয় এমন কাজে আপনিই সবাইকে সুযোগ করে দিচ্ছেন তারা যেন আপনাকে নিয়ে নেতিবাচক কথা বলে। মনে রাখবেন যে, অফিসে আপনি আপনার অন্য সহকর্মীদের নিয়ে কাজ করেন। তাই তাদের মেজাজ মর্জির দিকেও আপনাকে খেয়াল রাখতে হবে।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি