ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

৬ কারণে ছেলেরা একা থাকতে চায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮, ১১ অক্টোবর ২০১৯

সিঙ্গেল ছেলেরা নিঃসঙ্গ জীবনে একজন মনের মতো সঙ্গী পাওয়ার নানা চেষ্টা করে থাকেন প্রতিনিয়ত। আবার যারা বিবাহিত, তাঁরা মনে করেন, ‘একাই ভাল ছিলাম’। বাংলায় একটি প্রবাদ আছে ‘দিল্লিকা লাড্ডু যে খায় সেই পস্তায়’। আসলে সব কিছুরই একটা ভাল বা মন্দ দিক থাকে।

অনেকে মনে করেন, সম্পর্কে জড়িয়ে পড়লে স্বাধীনতা থাকবেনা! এমনকি হারাতে পারে জীবনের স্বাভাবিক ছন্দও। এই জাতীয় ধারণা থেকে অনেকেরই বিবাহিত জীবন বা নিছক প্রেমের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে অনিহা কাজ করে। শুধু জীবনযাপনের স্বাধীনতার প্রশ্নেই নয়, এমন আরও বেশ কিছু কারণে অধিকাংশ ছেলেরা একা থাকতে পছন্দ করে। তবে এক একজনের একা থাকার কারণ ভিন্ন ভিন্নও হতে পারে।

মার্কিন মনোবিজ্ঞানী অধ্যাপক লিসা ফায়ারস্টোন সোশ্যাল মিডিয়ায় ২০ হাজারেরও বেশি ‘সিঙ্গল’ পুরুষের উপর সমীক্ষা চালিয়ে তাঁদের মতামত সংগ্রহ করেন। যে উত্তরগুলো পান সেগুলোকে ৪৩টি বিভাগে ভাগ করে বিশ্লেষণ করেছেন। তার মধ্যে প্রধান ছয়টি কারণ জানতে পেরেছেন এই মনোবিজ্ঞানী। ছেলেদের ‘সিঙ্গল’ থাকার পেছনে প্রধানত এই ছয়টি কারণ সম্প্রতি মার্কিন পত্রিকা ‘ইভলিউশনারি সাইকোলজিকাল সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে। 

এবার জেনে নেওয়া যাক সেই ৬টি কারণগুলো সম্পর্কে-

* সমীক্ষায় জানা গেছে, ছেলেদের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মূলত আত্মবিশ্বাসের অভাব বড় বাধা হয়ে দাঁড়ায়। তাই তারা একা থাকতে চান।

* অনেকে বলেছেন, সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁরা খুব বেশি মাথা ঘামাতে চান না। আর এ থেকেই সম্পর্ক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন ছেলেদের মধ্যে অনেকে।

* সম্পর্ক গড়তে কোন রকম ইচ্ছেই নেইও বলেছেন অনেকে। তবে এই সংখ্যাটা নেহাত কম।

* সমীক্ষায় অংশগ্রহণকারীর মধ্যে ৬৬০ জনের উত্তর ছিল- তাঁরা দেখতে ভাল নয় বলে একা থাকতে চান। অর্থাৎ, আত্মবিশ্বাসের অভাব বা হীনমন্যতার কারণে এসব ছেলেরা কোনো  রকম সম্পর্কে জড়াতে চান না।

* ভেঙে যাওয়া সম্পর্ককে কারণ হিসেবে দেখিয়েছেন অনেকে। তারা বলেছেন, মহিলাদের আর বিশ্বাস করতে পারছেন না।

* সব থেকে গুরুত্বপূর্ণ কারণ হলো অনেক পুরুষই নাকি খুব ইন্ট্রোভার্ট ও লাজুক। তাই মেয়েদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে জড়তা অনুভব করেন। আর এ জন্যই তাঁরা একা থাকতেই পছন্দ করেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি