ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৯ দফা দাবিতে ধর্মঘটে উবার চালকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ১৪ অক্টোবর ২০১৯ | আপডেট: ১২:১০, ১৪ অক্টোবর ২০১৯

উবার কর্তৃপক্ষের নানা অনিয়ম ও চালকদের ন্যায্য অধিকার আদায়ে ৯ দফা দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছেন উবার চালকরা। 

রোববার (১৩ অক্টোবর) দিবাগত রাত ১২টা থেকে শুরু হয়েছে এ ধর্মঘট। শেষ হবে আজ রাত ১২টায়। 

বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদ শুভ গণমাধ্যমকে এ কথা জানান। 

দফাগুলোর মধ্যে রয়েছে- উবারের ওয়ে বিল অনুযায়ী ট্রিপ শুরু করা থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিটার হিসাব করে ভাড়া দেয়া, কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা, গ্যাসের মূল্য বৃদ্ধি পেয়েছে তাই ভাড়া বাড়াতে হবে, চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেয়া, যাত্রীদের করা অভিযোগ যাচাইয়ের নাম করে চালকদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া যাবে না, যাত্রীর অ্যাকাউন্টে ছবি বাধ্যতামূলক থাকতে হবে এবং যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে, সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা করতে হবে, চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে এবং দৈনিক ১২ ঘণ্টার বেশি অনলাইনে থাকা যাবে না এই সিদ্ধান্ত বাতিল করা।

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদ শুভ বলেন, দীর্ঘদিন ধরে উবার আমাদের উপর বিভিন্নভাবে শোষণ করছে। কর্তৃপক্ষের কাছে বারবার বিভিন্ন দাবির কথা জানানো হলেও, তারা কিছুই আমলে নিচ্ছেনা। এর আগেও ৮ দফা দাবি জানানো হয়েছিল। এবার তার সঙ্গে আরো ৯ দফা যুক্ত করা হয়েছে। 

তিনি বলেন, উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে। চালকদের আমাদের কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণার আহ্বান জানাচ্ছি। কর্তৃপক্ষ যদি এ দাবি না মানে তাহলে নতুন করে কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। 

আই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি