ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আগামীকাল ফোর-জি তরঙ্গের নিলাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২২, ১২ ফেব্রুয়ারি ২০১৮

আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ প্রজন্মের (ফোর-জি) তরঙ্গের নিলাম অনুষ্ঠান। রাজধানীর ঢাকা ক্লাবে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে বহুল প্রতীক্ষিত এ নিলাম। চলতি বছরের শুরুতেই বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) আগামীকাল অনুষ্ঠিতব্য এ নিলামের ঘোষণা দিয়েছিল।

আগামীকাল ১৮০০ এবং ২১০০ ব্যান্ডের তরঙ্গের জন্য নিলাম অনুষ্ঠিত হবে। ৯০০ ব্যান্ডের জন্য নিলাম হওয়ার কথা থাকলেও এই ব্যান্ডের জন্য কোন মোবাইল অপারেটর আগ্রহী না থাকায় এ তরঙ্গের জন্য কোন নিলাম অনুষ্ঠিত হবে না।

২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি ৯০ লক্ষ ডলার। আর ১৮০০ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তি মূল্য নির্ধারিত হয়েছে ৩ কোটি ডলার।

ফোর-জি স্পেকট্রামের জন্য এর আগে আবেদন করেছিল মোবাইল ফোন অপারেটর গ্রামীণ ফোন, বাংলালিংক, রবি, টেলিটক এবং সিটিসেল। তবে পৃষ্ঠপোষক না পাওয়ায় নিলামের দৌড় থেকে আগেই ছিটকে পরে সিটিসেল। আর রবি এবং টেলিটক বাড়তি কোন স্পেকট্রাম কিনবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল বিটিআরসি’কে। কাজেই আগামীকালের নিলামে অংশ নেবে শুধু গ্রামীণ ফোন এবং বাংলালিংক। বিষয়টি নিশ্চিত করেন বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম।

এ বিষয়ে আজ এক মহড়া নিলামও অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় গ্রামীণ ফোন ও বাংলালিংক। এতে বাংলালিংক ২১০০ ব্যান্ড থেকে ১০ মেগাহার্টজ এবং ১৮০০ ব্যান্ড থেকে দুই বারে ৯ মেগাহার্টজ স্পেকট্রাম নেয়। অন্যদিকে গ্রামীণ ফোন শুধু ১৮০০ ব্যান্ড থেকে ১০ মেগাহার্টজ স্পেকট্রাম নিয়েছে। নিলামের এ মহড়ায় উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি