ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইয়ারফোন ডেকে আনছে ৫ বিপদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:১৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

দিন দিন প্রযুক্তির পরিবর্তন হচ্ছে। পরিবর্তন হচ্ছে মানুষের জীবন যাত্রা। তবে এই প্রযুক্তির ইতিবাচক ও নেতিবাচক দুটি দিক রয়েছে। প্রযুক্তির ব্যবহারে আমরা যদি সচেতন হই তাহলে আমরা উপকৃত হব। কিন্তু মাত্রাতিরিক্ত ব্যবহারের মাধ্যমে আমাদের শরীরের উপর এর প্রভাব পড়বে। 

এর একটি ছোট্ট উদাহরণ হলো- ইয়ারফোন, যা আমরা লেপটপ বা স্মার্ট ফোনে ব্যবহার করে গান বা গুরুত্বপূর্ণ কিছু শুণে থাকি। কিন্তু এই ইয়ারফোন অতিরিক্ত ব্যবহার করার মাধ্যমে আমরা নিজেদের অজান্তেই ক্ষতি করে ফেলছি। নিচে এর কিছু খারাপ প্রভাব উপস্থাপন করা হলো।

১) কানে বায়ু চলাচলে ক্ষতি
নিজেদের সুবিধার জন্য অনেকেই ইয়ারফোন ব্যবহার করে থাকেন৷ এর দীর্ঘক্ষণ ব্যবহার কানে বায়ু চলাচলে সমস্যা সৃষ্টি করে। এর ফলে কানে সংক্রমণ সৃষ্টি হবে এবং দেখে দেবে নানান সমস্যা।

২) শ্রবণশক্তি হ্রাস
ইয়ারফোনে ৯০ ডেসিবলের উপরে শব্দ শুনলে শ্রবণশক্তিতে সমস্যা সৃষ্টি হবে। এমনকি শ্রবণশক্তি চিরতরে হারিয়েও যেতে পারে। ১০০ ডেসিবলের উপর মাত্র ১৫ মিনিট এয়ারফোন ব্যবহার করলে শ্রবণশক্তি নষ্ট হয়ে যাবে।

৩) শ্রবণশক্তির জড়তা
যারা প্রতিনিয়ত এয়ারফোন ব্যবহার করেন তাদের শ্রবণশক্তিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। তারা কানে কম শুণতে শুরু করবেন। একপর্যায়ে শ্রবণশক্তিও হারিয়ে যেতে পারে।

৪) মস্তিষ্কে সমস্যা
বর্তমানে ইয়ারফোন কিছু তড়িত-চুম্বকীয় তরঙ্গ তৈরি করে, যা মস্তিষ্কের জন্য খুবই ক্ষতিকর। প্রতিনিয়ত ইয়ারফোন ব্যবহার করার মাধ্যমে মস্তিষ্কের কার্যক্ষমতা হ্রাস পেতে থাকে।

৫) ইনফেকশন
ইয়ারফোন ব্যক্তিগত থাকাই ভালো৷ কিন্তু অনেকেই তা বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করে থাকেন। এতে কানে ইনফেকশনের সম্ভাবনা বেড়ে যায় । তাই প্রত্যেককে এই বিষয়ে সচেতন থাকা উচিত।
উপরোক্ত সমস্যা থেকে রক্ষা পেতে কম ভলিউমের ইয়ারফোন ব্যবহার করা উচিত। তবে তা দীর্ঘক্ষণ নয়৷ রাস্তায় চলার সময় ইয়ারফোন ব্যবহার না করাই ভাল। সূত্র: কলকাত টুয়েন্টিফোর

এমএইচ/এসি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি