ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

করের আওতায় আসছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্মগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৫, ৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ২১:২৯, ৫ এপ্রিল ২০১৮

রাইড শেয়ারিং প্ল্যাটফর্মকে করের আওতায় আনার চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। গতকাল বুধবার জাতীয় রাজস্ব বোর্ড কার্যালয়ে অর্থনৈতিক বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফ’র সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া রাইড শেয়ারিং সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর ওপর আরোপ করা হবে বলে জানিয়েছেন।

বৈঠকে ইআরএফ এর পক্ষ থেকে সাংবাদিকেরা বিভিন্ন প্রস্তাবনা ও পর্যালোচনা বোর্ড চেয়ারম্যানের সামনে তুলে ধরেন।

ইআরএফ সভাপতি এবং একুশে টেলিভিশনের প্ল্যানিং এডিটর সাইফুল ইসলাম দিলাল স্কুল-পড়ুয়া ছেলে মেয়ে থাকা পরিবারকে কিছু সুবিধা দেওয়াসহ করমুক্ত আয়সীমা আরো অন্তত ২৫ হাজার বাড়ানোর দাবি জানান।

আলোচনার এক পর্যায়ে ইআরএফ এর কার্যনির্বাহী কমিটির সদস্য সৈয়দ শাহ নেওয়াজ করিম উবার, পাঠাও এর মত রাইড শেয়ারিং এপসগুলোর ওপর কর আরোপ করা যায় কী না তা এনবিআরকে বিবেচনায় নেওয়ার প্রস্তাব করেন।

জবাবে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে করের আওতায় আনা হবে উল্লেখ করে তিনি বলেন, “উবার, পাঠাওসহ রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে করের আওতায় আনা হবে। এসব রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো এখনো করের আওতার বাইরে রয়েছে। তাদেরকে আগামী বাজেটে করের আওতায় আনতে হবে”।

এদিকে এনবিআরের এমন প্রস্তাবে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশীয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো।

রাইড শেয়ারিং সেবা দেওয়া প্রতিষ্ঠান মুভ ডট এশিয়া’র হেড অব অপারেশনস ইটিভি অনলাইনকে বলেন, “সরকার এই খাতের ওপর কর আরোপ করতে চায় এটা একটা ইতিবাচক দিক। আমাদের রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোরই বরং উচিত ছিল সরকারকে আগে কর আরোপের বিষয়টি প্রস্তাব করা। তবে যেহেতু এটা এক ধরনের সেবা তাই করের হার এমন হওয়া উচিত যেন কর দিয়েও সহজ শর্তে গ্রাহকদের সেবা দেওয়া যায়।”

তবে সম্পূর্ণ দেশীয় অংশীদারিত্বের রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম ইজিয়ারের পরিচালক কামরুল হাসান ইমন কর আরোপের নেতিবাচক প্রভাবের দিকগুলো বিবেচনায় রাখার প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, “রাইড শেয়ারিং ইন্ডাস্ট্রি খুবই নতুন। বেশিরভাগ প্রতিষ্ঠানই এখনও লাভের মুখ দেখতে পারেনি। কর না থাকলেও লাভে আসতে আসতে এখনও অনেক সময় লাগবে। সেক্ষেত্রে নতুন এই খাতের ওপর যদি এখনই অনেক কিছু ‘চাপিয়ে’ দেওয়া হয় তাহলে তা এই খাতের জন ক্ষতিকারক হতে পারে।”

“এছাড়াও রাইড শেয়ারিং এপস দেশের আইসিটি খাত অন্তর্ভুক্ত একটি সেবা। এই খাত এমনিতেও ‘ট্যাক্স হলিডে’ সুবিধার আওতাধীন। তারপরেও যদি এর ওপর কর আরোপ করা হয় তাহলে দেশের আইসিটি খাতের ওপর সরকারের যে প্রত্যাশা তা পূরণেও প্রতিবন্ধকতার সৃষ্টি হবে”-বলছিলেন ইমন।

তবে এনবিআর সূত্রে জানা যায়, এই খাতে কর আরোপের বিষয়ে অনেকটাই কাজ এগিয়ে নেওয়া হয়েছে। সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া  উক্ত সভায় বলেন, “আগামী বাজেট নির্বাচনি বাজেট হলেও কর হার কমবে না। আমাদের রাজস্ব লক্ষ্যমাত্রা বাড়বে”।

//এস এইচ এস// টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি