ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চশমায় চলবে ফেসবুক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৯, ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:৪০, ২১ আগস্ট ২০১৭

অগমেন্টেড রিয়েলিটির সংক্ষেপ ‘এআর’। এ প্রযুক্তির ওপর ভিত্তি করেই ফেসবুক তৈরি করছে ‘এআর চশমা’। ফলে ফেসবুক চালানোর জন্য আর কোনো আলাদা যন্ত্রের প্রয়োজন নেই। ব্যবহারকারীরা কম্পিউটারের মতো চশমায় ফেসবুক চালাতে পারবেন।


চশমাটিতে ব্যবহার করা হবে লেজার রশ্মি, স্ক্যানিং আয়না এবং অন্যান্য যন্ত্রপাতি। এসবের মাধ্যমে ছবি এবং ভিডিও চালু করা যাবে। এছাড়া চশমার লেন্সে আলোর সরবরাহ করবে লেজার রশ্মি, যা পরিণত হবে ছবি ও ভিডিওতে। চশমাটি পরলেই ছবি বা ভিডিও দেখতে পাবেন ব্যবহারকারীরা। চশমায় শব্দ শোনা ও বলার জন্য সহায়ক স্পিকার ও হেডফোনের ব্যবস্থা থাকছে।

ম্যাশেবলের খবরে জানা যায়, বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি পেটেন্ট দাখিল করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। পেটেন্টে লেখা ছিল, কম্পিউটারের বিভিন্ন উপাদান দ্বারা অগমেন্টেড দৃশ্য ব্যবহারকারীদের সামনে তৈরি হয়। কিন্তু এবার কম্পিউটারের পরিবর্তে এটি তৈরি হবে চশমার গ্লাসে এবং ব্যবহারকারীরা কম্পিউটারের মতো চশমায় ফেসবুক চালাতে পারবেন।

বিশেষ ওই চশমায় দ্বিমাত্রিক স্ক্যানার ব্যবহার করা হবে। ফেসবুকের জন্য এ স্ক্যানার তৈরি করবে ভার্চুয়াল রিয়েলিটি প্রতিষ্ঠান অকুলাস ভিআর। দ্বিমাত্রিক স্ক্যানার  ব্যবহারের ফলে ভার্চুয়াল রিয়েলিটি, অগমেন্টেড রিয়েলিটি, মিক্সড রিয়েলিটিকে আলাদাভাবে অথবা একসঙ্গে ব্যবহার করা যাবে।

ফেসবুকের পক্ষে চশমাটির পেটেন্টের জন্য যারা আবেদন করেছেন পাসি সারিক্কো। যিনি এর আগে মাইক্রোসফটের প্রকৌশলী ছিলেন এবং সফলভাবে হলোলেন্স প্রযুক্তির নকশা করেন।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি