ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নাশকতার দুই মামলায় খালেদার ছয় মাসের জামিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭, ২৮ মে ২০১৮ | আপডেট: ১৪:১৬, ২৮ মে ২০১৮

নাশকতার অভিযোগে কুমিল্লায় দায়ের হওয়া দুই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দিয়েছেন আদালত। আর মানহানির অভিযোগে নড়াইলে করা এক মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়েছে।


বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এই আদেশ দেন।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন গণমাধ্যমকে বলেন, কুমিল্লার দুই মামলা ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছিল। তিন মামলায়-ই তিনি জামিন পাওয়ায় তাঁর কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই।

মাহবুব উদ্দিন খোকন আরও বলেন, নড়াইলের একটি, ঢাকার দুটি ও কুমিল্লার অপর একটি মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়নি। এখন যদি না সরকার অসৎ উদ্দেশ্যে অন্য মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার না দেখায়, তবে তাঁর কারামুক্তিতে কোনো আইনগত বাধা থাকছে না।

একটানা চার কার্যদিবস শুনানি শেষে গতকাল রোববার হাইকোর্ট আদেশের জন্য আজকের দিন ধার্য করেছিলেন। খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, কুমিল্লার দুটি মামলায় (হত্যা ও সন্ত্রাসবিরোধী আইনে) খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। অন্যদিকে নড়াইলের মামলার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন। এর কারণ হিসেবে বলা হয়েছে, ওই মামলাটি বিচারিক আদালতের (নিম্ন আদালতের) আইনি প্রক্রিয়া শেষ না করেই উচ্চ আদালতে এসেছে। ফলে জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে তা খারিজ করার কথা বলেছেন হাইকোর্ট।


খালেদা জিয়ার আইনজীবী ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল জানিয়েছেন, কুমিল্লায় দুটি নাশকতার ঘটনায় খালেদা জিয়াকে তিনটি মামলায় আসামি করে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এর মধ্যে একটি বিস্ফোরক মামলা। আজ কুমিল্লার একটি নাশকতা ও একটি বিস্ফোরক মামলায় খালেদা জিয়া ছয় মাসের জামিন পেয়েছেন। কুমিল্লার বাকি আরেকটি মামলায় আজ জামিন আবেদন করা হয়েছে বলে জানালেন ব্যারিস্টার কায়সার কামাল।  


এদিকে, ঢাকার মানহানি ও মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে দায়ের করা দুটি মামলায় জামিনের জন্য আবেদন করেন খালেদা জিয়া।


বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের অনুমতি নিয়ে খালেদা জিয়ার আইনজীবীরা এ আবেদন করেন। এ দুটি মামলায়ও এ সপ্তাহে শুনানি হতে পারে বলে জানা গেছে।


গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ। জামিন পেলেও তিনি মুক্তি পাননি।


এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন নিম্ন আদালত। রায়ের পর ওইদিনই পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সেখানে রাখা হয়েছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি