ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধির গেজেট আগামী সপ্তাহে : আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২২:৪৯, ৮ ডিসেম্বর ২০১৭

নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি সম্পর্কিত গেজেট আগামী সপ্তাহেই প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের কথা জানান তিনি।

আনিসুল হক বলেন, শৃঙ্খলা বিধিমালা নিয়ে উচ্চ আদালতের সঙ্গে আর কোনো বিরোধ নেই। শৃঙ্খলা বিধিমালাটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গতকাল রাষ্ট্রপতির কার্যালয়ে চলে গেছে। আশা করছি, আগামী সপ্তাহের প্রথম দিকেই এই গেজেট প্রকাশিত হবে। এ ছাড়া ইতিহাস বিকৃতি আইন সম্পর্কিত খসড়া প্রস্তুতির পর্যায়ে রয়েছে বলেও জানান আইনমন্ত্রী।

প্রসঙ্গত, গত ৩ ডিসেম্বর এক আদেশে গেজেট প্রকাশের জন্য সরকারকে ১০ ডিসেম্বর পর্যন্ত সময় দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর আগে আইন ও বিচার বিভাগ থেকে শৃঙ্খলা বিধিমালার যে খসড়া সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছিল, সেটি গত ৩০ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি এসকে সিনহা গ্রহণ না করে কয়েকটি শব্দ ও বিধি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন।

শৃঙ্খলাবিধির ওই খসড়া আর ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সমালোচনায় থাকা বিচারপতি সিনহা ছুটি নিয়ে ১৩ অক্টোবর দেশ ছাড়েন। ছুটি শেষে তিনি গত ১০ নভেম্বর পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

পরে বিচারকদের চাকরিবিধির বিষয়টি আপিল বিভাগে উঠলেও ৩ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়। এটি নিয়ে গত ১৬ নভেম্বর দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী। বৈঠক শেষে তিনি গণমাধ্যমকে জানান, ওই খসড়া নিয়ে মতপার্থক্য দূর হয়েছে।

এর আগে মাসদার হোসেন মামলার চূড়ান্ত শুনানি করে ১৯৯৯ সালের ২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সরকারের নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করতে রায় দেয়। ওই রায়ে আপিল বিভাগ বিসিএস (বিচার) ক্যাডারকে সংবিধান পরিপন্থি ও বাতিল ঘোষণা করেন। পাশাপাশি জুডিশিয়াল সার্ভিসকে স্বতন্ত্র সার্ভিস ঘোষণা করা হয়। বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করার জন্য সরকারকে ১২ দফা নির্দেশনা দেয় সর্বোচ্চ আদালত।

রায়ের পর ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হয়। আপিল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়া প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

খসড়াটি ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার অনুরূপ হওয়ায় তা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থি বলে গত বছরের ২৮ আগস্টে শুনানিতে জানায় আপিল বিভাগ। ওই খসড়া সংশোধন করে সুপ্রিম কোর্ট আইন মন্ত্রণালয়ে পাঠায়। একই সঙ্গে তা চূড়ান্ত করে প্রতিবেদন আকারে আদালতে উপস্থাপন করতে আইন মন্ত্রণালয়কে বলা হয়।

পরে কয়েকবার সময় দেওয়া হলেও সরকার-আদালতের মতপার্থক্যের কারণে গেজেট প্রকাশের বিষয়টি ঝুলে থাকে।

 

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি