ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভূপৃষ্ঠের গভীরে হীরের আকরের খোঁজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯, ২১ জুলাই ২০১৮

ভূপৃষ্ঠের নিচে চাপা পড়ে আছে বহু অমুল্য রতন! সম্ভবত কয়েক লাখ টনের বেশি হীরে- বা তার চেয়েও বেশি- ইউএসের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

গবেষকরা বলছেন, ভূপৃষ্ঠের সুদূর গভীরে এই হীরের খোঁজে হন্যে হলে কিন্তু কিছুই পাবেন না। কারণ বহুমূল্য বিভিন্ন খনিজ আকরিক ভূপৃষ্ঠের থেকে প্রায় ৯০-১৫০ মাইল বা ১৪৫-২৪০ কিলোমিটার গভীরে অবস্থিত, যেখানে কোনওভাবেই পৌঁছনো সম্ভব নয়।

“আমরা সেগুলো পাবো না, কিন্তু সেখানে এত পরিমাণ হীরে আছে যা আমরা আগে কোনওদিন কল্পনাও করতে পারিনি”, এমআইটি ডিপার্টমেন্ট অফ আর্থ, অ্যাটমোস্ফেরিক অ্যান্ড প্ল্যানেটারি সাইন্সেস-এর গবেষক, বিজ্ঞানী উলরিখ ফাউল জানিয়েছেন।

ভূপৃষ্ঠের ভিতর দিয়ে কীভাবে শব্দ তরঙ্গ বয়ে যায়, তা পরীক্ষা করতে গিয়ে গবেষকরা ভূপৃষ্ঠের অত্যন্ত গভীরে চাপা পড়ে থাকা বিভিন্ন বহুমূল্য খনিজ আকরিকের সন্ধান পায়। তারা পরীক্ষা করে জানতে পারেন, মাটির নিচে শব্দ তরঙ্গের বেগের সঙ্গে ক্রাটনের সাদৃশ্য রয়েছে, যার মধ্যে শুধুমাত্র এক থেকে দুই শতাংশ হীরে থাকে।

বর্তমানে বিজ্ঞানীদের ধারনা, মাটির সুদূর গভীরে তাদের কল্পনার চেয়েও কয়েক হাজার গুণ বেশি হীরে আছে। যদিও এর খুব কম সংখ্যক হীরেই সাধারণ মানুষ অলঙ্কার হিসাবে ব্যবহার করতে পারবে।

মাটির নিচে উচ্চচাপে ও অত্যাধিক পরিমাণ তাপে কার্বন হীরেতে রূপান্তরিত হয়। ভূমিকম্প বা অন্যান্য কোনও প্রাকৃতিক দুর্যোগের ফলে ভূপৃষ্ঠের অভ্যন্তরে বিভিন্ন প্লেটের ওঠানামা হলে দশ লাখ বছরে একবার মাটির গভীর থেকে ভূপৃষ্ঠের উপরিতলে হীরে উঠে আসার সম্ভাবনা থাকে।

সূত্র- এনডিটিভি

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি