ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মহাকাশ নিয়ে তিন ধনকুবেরের প্রতিযোগিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬, ২২ মে ২০১৮

তিন বিলিয়নিয়ার ইলন মাস্ক, জেফ বেজোস এবং রিচার্ড ব্রানসন। তারা নিজেদের কর্মক্ষেত্রে শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন ইতিমধ্যে। আর এখন নেমেছেন মহাকাশ জয়ের প্রতিযোগিতায়।

ইলন মাস্কের দৃষ্টি এখন লালগ্রহ মঙ্গলের দিকে। জেফ বেজোসের লক্ষ্য চাঁদ। আর রিচার্ড ব্রানসনের স্বপ্ন মহাকাশ পর্যটন শিল্পে।

ইলন রিভ মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান বিনিয়োগকারী, প্রকৌশলী ও আবিষ্কারক। তিনি মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্স এর সিইও এবং সিটিও, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের সিইও ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান ও পে-প্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা। সেইসঙ্গে তিনি হাইপারলুপ নামক কল্পিত উচ্চ গতিসম্পন্ন পরিবহন ব্যবস্থার উদ্ভাবক।

ইলন মাস্ক মঙ্গল জয়ের লক্ষ্যে প্রিয় রেড চেরি টেসলা গাড়িটিকে পাঠিয়েছেন লালগ্রহ মঙ্গলের উদ্দেশ্যে। এই মিশনের উদ্দেশ্য হচ্ছে মঙ্গলগ্রহের কক্ষপথে যন্ত্রপাতি পাঠানো।

অন্যদিকে জেফরি প্রেস্টন জেফ বেজোস একজন মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা এবং বিনিয়োগকারী। তিনি একজন প্রযুক্তি উদ্যোক্তা। ই-কমার্সের ব্যবসা প্রবৃদ্ধির ক্ষেত্রেও রয়েছে তার মূখ্য ভূমিকা। তার নেতৃত্বে আমাজন.কম বৃহত্তম খুচরা বিক্রেতায় পরিণত হয়েছে। ২০১৩ সালে তিনি দ্য ওয়াশিংটন পোস্ট কিনে নেন। ২০১৮ সালে তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ ১১৬ বিলিয়ন মার্কিন ডলার।

দুই বছর আগেই বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোস চাঁদের বুকে কলোনি গড়ে তোলার স্বপ্নের কথা জানান। চাঁদে কলোনি গড়ে তোলার জন্য কাজ করছে বেজোস ফাউন্ডেশনের ব্লু অরিজিন।

আর স্যার রিচার্ড চার্লস নিকোলাস ব্রানসন একজন ইংরেজ ব্যবসায়ী এবং বিনিয়োগকারী। তিনি ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী তিনি যুক্তরাজ্যেল চতুর্থ ধনী। তিনি মহাকাশ ভ্রমণের বিষয়ে বেশ কৌতুহলী। তিনি ঘোষণা দেন, একটি নির্দিষ্ট প্রতিযোগিতায় বিজয়ীকে মহাকাশে ঘুরতে পাঠাবেন তিনি।

মহাকাশ জয়ের এ প্রতিযোগিতায় কে কতটা সফল হবেন সেটি সময়-ই বলে দেবে।  

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি