ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রিজার্ভ চুরি : বিদেশিদের গ্রেফতারে সিআইডির চিঠি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:১০, ২০ জুলাই ২০১৭

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িত বিদেশিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের জন্য সংশ্লিষ্ট দেশসমূহের আইন-শৃঙ্খলা বাহিনীকে চিঠি দিয়েছে বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বাংলাদেশ ছাড়াও আটটি দেশের নাগরিকরা রিজার্ভ চুরির ঘটনায় জড়িত বলে তদন্তে বেরিয়ে এসেছে। তাই সিআইডির অনুরোধের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট দেশগুলোর আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। রিজার্ভ চুরির সঙ্গে জড়িত বাংলাদেশসহ আরও ৮টি দেশের দুস্কৃতিকারীরা। দেশগুলো হলো- ফিলিপাইন, হংকং, ম্যাকাও, চায়না, শ্রীলংকা, মিশর, সিঙ্গাপুর ও জাপান।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চিঠির জবাব পেলেই রিজার্ভ চুরি মামলার চার্জশিট দেওয়া হবে। দায়িত্ব পালনে গাফিলতি ছিল এমন দেশি-বিদেশি ৪০/৪৫ জন অভিযুক্ত হতে পারেন।

উল্লেখ্য, গত বছরের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার চুরি হয়। শ্রীলঙ্কায় যাওয়া ২০ মিলিয়ন ডলার উদ্ধার হলেও ফিলিপাইনে যাওয়া ৮১ মিলিয়ন ডলার উদ্ধারের বিষয়ে সংশয় তৈরি হয়। আর্থিক খাতের এতো বড় দুর্ঘটনার এক মাস পার হওয়ার পরও বিষয়টি অজানা ছিল অর্থমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতনদের কাছে। আর সে ঘটনার জের ধরেই পদত্যাগ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি