ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রোগীকে ৯ লাখ টাকা দিতে হবে : আদালত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ১৩ ডিসেম্বর ২০১৭

পটুয়াখালীর নিরাময় ক্লিনিকে ভুল চিকিৎসার শিকার প্রসূতি মা মাকসুদা বেগমকে নয় লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাদীপক্ষের আবেদনের শুনানি শেষে আজ পটুয়াখালীর বাউফলের কথিত চিকিৎসক ও ক্লিনিক কর্তৃপক্ষকে এ নির্দেশ দিয়েছেন বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ।

বাদীপক্ষের আইনজীবী ইমরান সিদ্দিকী জানিয়েছেন, আগামী ১৫ জানুয়ারির মধ্যে রোগীকে এই ক্ষতিপূরণ দিতে ক্লিনিক কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত। ক্ষতিপূরণ দেওয়ার পর ২৮ জানুয়ারি এ ব্যাপারে আদালতে প্রতিবেদন দাখিল করারও নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত ১১ ডিসেম্বর অপারেশনকারী কথিত চিকিৎসক রাজন দাসকে (অর্জুন চক্রবর্তী) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে ভুয়া ডাক্তার, পটুয়াখালীর বাউফলের নিরাময় ক্লিনিকের মালিকসহ চারজনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে আদালত।

মাকসুদার মা রোকেয়া বেগম জানিয়েছেন, গত মার্চে সন্তান প্রসবের জন্য মাকসুদাকে বাউফলের নিরাময় ক্লিনিকে অস্ত্রোপচার করা হয়। তার একটি মেয়ে হয়। কয়েকদিন ক্লিনিকে থাকার পর তারা বাড়ি ফেরেন। কিন্তু এক মাস পর মাকসুদা পেটে তীব্র ব্যথা অনুভব করায় আবারও ওই ক্লিনিকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। দুই মাস পর খিঁচুনি দিয়ে জ্বর ওঠে এবং খাওয়া-দাওয়া বন্ধ হয়ে যায়। পরে গত জুনে বরিশাল মেডিকেলের বহির্বিভাগে আলট্রাসনোগ্রাফিতেও কিছু ধরা পড়ে না। এরপর পটুয়াখালীতে এক চিকিৎসককে দেখানোর পর তিনি বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানোর পরামর্শ দেন। ১২ জুলাই হাসপাতালে মাকসুদার অস্ত্রোপচার হয়। তখন তাঁর পেটের ভেতর থেকে বের করা হয় গজ।

উল্লেখ্য, গত ২২ জুলাই একটি জাতীয় দৈনিকে ‘সাড়ে তিন মাস পর পেট থেকে বের হলো গজ!’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শহিদ উল্লাহ আদালতের নজরে এনে রুলসহ হাইকোর্ট আদেশ দেন। ২৩ জুলাই পটুয়াখালীর সিভিল সার্জন ও বরিশাল মেডিকেলের গাইনি বিভাগের প্রধানসহ তিনজনকে তলব করেন হাইকোর্ট। এ ছাড়াও পটুয়াখালীর বাউফলের নিরাময় ক্লিনিকের মালিককে হাজির হতে নির্দেশ দেওয়া হয়।

 

একে/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি