ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা এলাকায় এনজিও কার্যেক্রমে নজরদারি বাড়ানোর দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ২১ জানুয়ারি ২০১৮

রোহিঙ্গাদেরকে সীমান্তবর্তী এলাকা থেকে সরিয়ে অন্যত্র আশ্রয় ও নিজ দেশে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন বক্তারা। সেইসঙ্গে রোহিঙ্গাদের আশ্রয়স্থল কক্সবাজারে এনজিও কার্যক্রমের উপর কঠোর নজরদারিরও দাবি সরকারের কাছে জানানো হয়েছে।

আজ সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটি আয়োজিত `রোহিঙ্গা সমস্যা ও এনজিওদের অপ-তৎপরতা রোধে করনীয়‘  শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এই দাবি জানান বক্তারা।

বক্তারা বলেন, রোহিঙ্গাদের ঠকিয়ে রমরমা বাণিজ্য করছে কিছু দেশি বিদেশি এনজিও। এর পাশাপাশি কিছু এনজিও সরকার বিরোধী প্রচারনা, সাম্প্রদায়িক শক্তির সঙ্গে সম্পৃক্ততা, সরকারি নির্দেশনা অমান্য করে দ্বিতীয় পর্যায়ের স্বাস্থ্যসেবা দেওয়া, রোহিঙ্গা শিশুদের বাংলা ভাষায় পাঠদান সহ নানা বিতর্কিত কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। ত্রাণ বিতরনেও করছে নানা অনিয়ম। গত ৪ জানুয়ারি এনজিওগুলোর বিরুদ্ধে এসব অভিযোগ তুলে ধরে এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক বরাবর প্রতিবেদন পাঠিয়েছিল কক্সবাজারের জেলা প্রশাসক। একই প্রতিবেদনের কপি পাঠানো হয়েছিল মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের সচিবের কাছে। প্রতিবেদনে আরো বলা হয়েছিল, রোহিঙ্গাদেরকে বিভিন্ন এনজিও কর্মী হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। কিন্তু তারা দিনের বেলায় এনজিও কর্মী হলেও রাতের বেলায় আরসাসহ বিভিন্ন জঙ্গী সংগঠনের সদস্য।

বক্তারা ওই প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেন, রোহিঙ্গাদেরকে সাহায্যের নামে খোলাবাজার থেকে ৬৫ টাকা কেজি দরে ডাল কিনে প্রতি কেজি ডালের প্যাকেজিং খরচ ৯৩ টাকা দেখিয়েছে সেভ দ্য চিলড্রেন। এছাড়া অগ্রযাত্রা বাংলাদেশ, কাতার চ্যারিটি, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন, সোশ্যাল এজেন্সি ফর ওয়েলফেয়ার অ্যান্ড অ্যাডভান্সমেন্ট ইন বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, নেটওয়ার্ক ফর ইউনিভার্সেল সার্ভিসেন অ্যান্ড রুরাল অ্যাডভান্সমেন্ট, দুস্থ স্বাস্থ্যকেন্দ্র ইউনাইটেড সোশ্যাল অ্যাডভান্সমেন্টের বিরুদ্ধেও অনিয়মের অভিযোগ করা হয়।

গোলটেবিলে রোহিঙ্গাদেরকে সীমান্তবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া এবং এনজিও কার্যক্রমের উপর কঠোর নজরদারি করার জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

স্বদেশ চিন্তা ফাউন্ডেশনের সভাপতি আতাউল্লাহ খানের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী, বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, বিচারপতি শামসুল হুদা, শাহরিয়ার কবির, হাসান ইমাম ও গোলাম কুদ্দুস প্রমুখ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি