ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় যুক্তরাজ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৪, ১০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৫৭, ১০ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য সব সময় বাংলাদেশের পাশে রয়েছে উল্লেখ করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, যুক্তরাজ্য চায় রোহিঙ্গারা নাগরিকত্ব ও অধিকার নিয়ে সম্মানের সাথে নিরাপদে নিজ দেশে ফিরে যাক।

শনিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি বলেন, রোহিঙ্গারা রাখাইনে অবাধে চলাফেরা করার সুযোগ পাবে এটা আমাদের প্রত্যাশা। এ লক্ষ্য নিয়েই বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছে যুক্তরাজ্য।

এর আগে আজ দুপুর পৌনে ২টার দিকে ব্রিটিশ মন্ত্রী উখিয়ার কুতুপালংয়ে ইউএনএইচসিআরের ট্রানজিট সেন্টারে পৌঁছেন। সেখানে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাথে কথা বলেন তিনি।

এরপর বালুখালী ক্যাম্পে যান তিনি। সেখানে এইএনএফপিএ পরিচালিত শিশু বান্ধব কেন্দ্রে শিশুদের সাথে কথা বলেন জনসন। এসময় তিনি তাদের সাথে কিছুক্ষণ সময় কাটান।

ক্যাম্প পরিদর্শন শেষে বরিস জনসন বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের জন্য অবিশ্বাস্য কাজ করেছে। বাংলাদেশ পালিয়ে আসা লাখো রোহিঙ্গা শরণার্থীকে নিরাপদে থাকার ব্যবস্থা করে দিয়েছে। তিনি বলেন, যুক্তরাজ্য বাংলাদেশকে ৫৯ থেকে ৬০ মিলিয়ন পাউন্ড সহায়তা দেবে। একই সাথে রোহিঙ্গা নাগরিকরা যেন সম্মানের সাথে নিজের দেশে ফিরে যেতে পারে সে দিকেও লক্ষ রাখা হবে।

ব্রিটিশ মন্ত্রীর সাথে কক্সবাজার সফরে যান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম চৌধুরী, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক। আজই বাংলাদেশ থেকে বরিস জনসনের মিয়ানমার সফরে যাওয়ার কথা রয়েছে।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি