ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হোয়াটস এপে ব্যাপক পরিবর্তন আসছে ভারতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৫, ২০ জুলাই ২০১৮

ভারতের ব্যবহারকারীদের জন্য নিজেদের এপসে ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে হোয়াটস এপ। মেসেজ বার্তার মাধ্যমে আতংক ছড়িয়ে দেশটিতে গণহত্যা বৃদ্ধি পাওয়ায় হোয়াটস এপ ব্যবহারে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে হোয়াটস এপ।

তাতক্ষণিক মেসেজ আদান প্রদানের জন্য বিখ্যাত হোয়াটস এপের জন্য সবথেকে বড় বাজার ভারত। পৃথিবীর অন্য সকল দেশের থেকে ভারতে সবথেকে বেশি ব্যবহারকারী আছেন ফেসবুক মালিকানাধীন এই চ্যাট প্ল্যাটফর্মটির। প্রায় দুই কোটি ভারতীয় তাতক্ষণিক বার্তা আদান প্রদানের জন্য হোয়াটস এপ ব্যবহার করেন।

তবে হোয়াটস এপের বিভিন্ন গ্রুপ চ্যাটের মাধ্যমে মানুষদের উস্কে দিয়ে গণহত্যার মতো গুরুতর বিষয়ে এবার নড়েচড়ে বসেছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের এপ্রিল থেকে এখন পর্যন্ত, হোয়াটস এপে বার্তার আবেদনে সাড়া দিয়ে গণহত্যা সংঘটিত হয়েছে এমন ঘটনায় নিহত হয়েছেন অন্তত ১৮ জন। বিভিন্ন ব্যক্তিগত গ্রুপে উস্কানিমূলক বক্তব্য ছড়িয়ে এসব গণহত্যা সংঘটিত হয়েছে।

প্ল্যাটফর্মটির বর্তমান নিয়ম অনুযায়ী, সর্বোচ্চ সংখ্যক ২৫৬ জন সদস্য নিয়ে একটি গ্রুপ চ্যাট বক্স চালু করা যায়। হোয়াটস এপে উস্কানি বন্ধের জন্য মেসেজ ফরওয়ার্ড (একটি মেসেজ অন্য গ্রুপ বা সদস্যকে পাঠানো) করার ওপর সীমাবদ্ধতা আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে একজন ব্যবহারকারী নিজের ইচ্ছেমতো সংখ্যক বার একটি মেসেজ আবার পুনরায় ফরওয়ার্ড করতে পারেন। তবে নতুন নিয়ম চালু হলে, একজন ব্যবহারকারী একটি মেসেজ সর্বোচ্চ সংখ্যক পাঁচবার ফরোয়ার্ড করতে পারবেন। হোয়াটস এপ, নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন। আর নিয়মটি বিশেষ করে ভারতীয় ব্যবহারকারীদের ওপর কার্যকর হবে বিবিসি’কে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র।

এছাড়াও, ‘কুইক ফরওয়ার্ড’ অপশনটিও উঠিয়ে নিতে যাচ্ছে হোয়াটস এপ। বিভিন্ন ছবি বা ভিডিও’র পাশে এই কুইক ফরওয়ার্ড অপশনটি থাকে। এই অপশনটি একেবারেই উঠিয়ে নেওয়ার কথা ভাবছে হোয়াটস এপ।

প্রসঙ্গত, শিশু পাচারসহ বিভিন্ন ইস্যুতে হোয়াটস এপের মাধ্যমে উত্তেজনা তৈরি করে গণহত্যার কারণে এর আগেও হোয়াটস এপ’কে সতর্ক করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। এক বিবৃতিতে সরকার জানিয়েছিল যে, এমন পরিস্থিতে হোয়াটস এপ ‘নীরব দর্শক’ হয়ে থাকতে পারে না। আর যদি প্রতিষ্ঠানটি এমন নীরব দর্শক হয়েই থাকে তাহলে হোয়াটস এপকে আইনী পদক্ষেপের সম্মুখীন হতে হবে বলেছিল কেন্দ্রীয় সরকার।

জবাবে হোয়াট এপের পক্ষ থেকে বলা হয় যে, উদ্ভুত সমস্যার সমাধানে ভারতীয় সরকার, জনগণ, সুশীল সমাজ এবং প্রযুক্তিবোদ্ধাদের একত্রে কাজ করতে হবে।

সূত্রঃ বিবিসি

/এস এইচ এস// 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি