ঢাকা, রবিবার   ২৩ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

(ভিডিও)

অনলাইনে আবেদন করে ভোটার হতে পারবেন প্রবাসীরা

স্মৃতি মন্ডল :

প্রকাশিত : ১১:৩৯ ৯ আগস্ট ২০১৯

অনলাইনে আবেদনে করে ভোটার হওয়ার সুযোগ পাচ্ছেন প্রবাসী বাংলাদেশীরা। জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক জানিয়েছেন, নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার পর বিদেশেই জাতীয় পরিচয়পত্র পৌঁছে দেয়া হবে। চলতি মাসের শেষ দিকেই সিঙ্গাপুরের প্রবাসীরা অনলাইনে আবেদন করার সুযোগ পাবেন।

মধ্যপ্রাচ্য, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে আছেন বাংলাদেশীরা। পড়াশোনা, উন্নত চাকরি কিংবা অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার স্বপ্ন নিয়ে শ্রমিক হিসেবে অন্য দেশে পাড়ি জমান অনেকেই।

বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশীর সংখ্যা দেড় কোটিরও বেশি। তাদের পাঠানো রেমিটেন্সে মজবুত হচ্ছে দেশের অর্থনীতি। অথচ সংবিধানে সবধরণের সুরক্ষার অধিকার উল্লেখ থাকলেও ভোটাধিকার এবং জাতীয় পরিচয়পত্র নিশ্চিত হয়নি তাদের। এরফলে নানা হয়রানির মুখে পরতে হয় তাদের।

দেরীতে হলেও প্রবাসীদের ভোটার করতে উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক আবদুল বাতেন বলেন, ‌সিঙ্গাপুর প্রবাসীদের দিয়েই কাজটি শুরু হবে। দেশটিতে ৮০ থেকে ৯০ হাজার বাংলাদেশী আছেন, জাতীয় পরিচয়পত্র নেই অন্তত ৫০ হাজার প্রবাসীর। বিধি মেনেই চলতি মাসেই সেখানে জাতীয় পরিচয়পত্র দেয়ার কাজ শুরু করবে কমিশন।

নির্বাচন কমিশনের নির্ধারিত সার্ভারের ওয়েবসাইটে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে অনলাইনে আবেদন করতে পারবেন প্রবাসীরা। পরে আবেদনটি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হবে, ইতিবাচক প্রতিবেদন এলে তালিকায় অন্তর্ভূক্ত করে নেয়া হবে।

আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নিতে সংশ্লিষ্ট দেশেই বসানো হবে ইসির নিবন্ধন কেন্দ্র। সেখানেই বিতরণ করা হবে স্মার্টকার্ড।

সিঙ্গাপুরের পর ধাপে ধাপে অন্য দেশে বসবাসরত বাংরাদেশীদের হাতেও স্মার্টকার্ড পৌঁছে দেয়া হবে।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি